‘নিজেকে পরিবর্তনের জন্যে যাকাত একটি মহান উদ্যোগ’

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘যাকাত প্রতিটি মানুষের নিজের পরিবর্তনের জন্যে একটি মহান উদ্যোগ। এই ব্যবস্থা সমাজের সমতা তো অানেই; ব্যক্তি পর্যায়েও মানুষকে শুদ্ধ করে।‘ রাজধানীর গুলশানে বাংলাদেশ শুটিং স্পোর্টস ফেডারেশনে শুক্রবার থেকে ৬ষ্ঠ বারের মত শুরু হওয়া যাকাত মেলা ২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

তিনি বলেন, ‘কোরআন আমাদের জন্য যাকাতের মতো সুসংবাদ নিয়ে এসেছে।’

 

দারিদ্র্য দূর করতে যাকাতের যথার্থতা তুলে ধরে তিনি বলেন, ‘আমাদের নিজেদের যাকাত দিতে হবে এবং এ সংক্রান্ত বিষয়ে গণসচেতনতা বৃদ্ধিতে কাজ করতে হবে।’

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) উদ্যোগে দুই দিনব্যাপী এই মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চলবে। মেলা সকাল ৯টা থেকে উন্মুক্ত করা হলেও মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় দুপুর সাড়ে ১২টায়।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পকলা সংস্কৃতি ব্যক্তিত্ব মোস্তফা জামান আব্বাসী, বিশেষ অতিথি পরমানু বিজ্ঞানী প্রফেসর ড. এম শমসের আলী, বিচারপতি আব্দুর রউফ, ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরামের (আইবিসিএফ) সহ সভাপতি এ কে এম নুরুল ফজল বুলবুল, সাবেক মন্ত্রী লে. জে (অব.) এম নুরুউদ্দীন খাঁন, সাবেক প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী প্রমূখ উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথির বক্তব্যে শমসের আলী বলেন, ‘যাকাত সমাজে সমতা আনে। সকল পর্যায়ে থাকা মানুষের জন্যে এটি ফরজ। যাকাতের বিষয়ে সবাইকে সচেতন করতে হবে।’

মেলায় যাকাত কনসালটেশন ডেস্ক, বিভিন্ন ইসলামিক বই, হিজাব, যাকাত ভিত্তিক সংস্থার কার্যক্রম উপস্থাপন এবং বিভিন্ন বাণিজ্যিক স্টল রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *