Mon. Sep 16th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

নেইমারের ‘ডান পা’ নিয়ে শঙ্কা বার্সেলোনার

1 min read

গত দুই মৌসুম দুবার ডান পায়ের মেটাটারসেলে চোট নিয়ে মাঠের বাইরে ছিলেন নেইমার। বার্সেলোনার শঙ্কা সেটি নিয়েই।

প্রতিটি দিন যাচ্ছে, আর স্প্যানিশ-ফরাসি সংবাদমাধ্যমে ফুটবলের সংবাদে নতুন নতুন শিরোনাম হচ্ছে নেইমারকে ঘিরে। শুধু ক্ষণে ক্ষণে তাতে সুর বদলায়, এ-ই যা! কখনো মনে হয়, ২৭ বছর বয়সী ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের বার্সেলোনায় ফেরার সম্ভাবনা আরও বাড়ছে, তো কখনো মনে হয় উল্টোটা। এবার যেমন স্প্যানিশ দৈনিক এএস-এর এক খবরে নেইমারের বার্সায় ফেরার সম্ভাবনায় বড় ধাক্কা লাগার জোগাড়।

 

গত দুই মৌসুমে দুবারই ডান পায়ের পঞ্চম মেটাটারসালে চোট নিয়ে মৌসুমের শেষদিকটা মাঠের বাইরে কাটাতে হয়েছে নেইমারকে। এএস জানাচ্ছে, সেটিই হয়ে দাঁড়াতে পারে বার্সায় ফেরার পথে তাঁর বড় বাধা। বার্সেলোনা নাকি সেটি নিয়ে বিশেষজ্ঞদের কাছে প্রতিবেদন চেয়েছে, তাতে শঙ্কার কথাই বেশি জানা যাচ্ছে। বিশেষজ্ঞদের প্রতিবেদন, নেইমারের ‘সুডো-আর্থ্রাইটিস’ হওয়ার আশঙ্কা অনেক বেশি।

 

প্রতিবেদনে বিশেষজ্ঞরা জানিয়েছেন, একই হাড়ে বারবার ভাঙার কারণে, আর পায়ের ওই অংশটাতে পর্যাপ্ত ‘বোন টিস্যু’ না থাকায় নাকি পুরোপুরি সেরে উঠতে পারছেন না নেইমার। সে ক্ষেত্রে সমাধান, আরেকবার অস্ত্রোপচার করে তাতে ‘গ্রাফট’ বা জীবন্ত টিস্যু জোড়া লাগানো। আরেক স্প্যানিশ দৈনিক মুন্দো দেপোর্তিভো জানাচ্ছে, ক্লাবের ওপরমহলে নেইমারকে ফেরানোর ব্যাপারে নাকি ‘সর্বসম্মতিক্রমে’ সিদ্ধান্ত হয়েছে, শুধু ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের শারীরিক এই অবস্থা আর তাঁর দাম নিয়েই যা দুশ্চিন্তা বার্সা বোর্ডের।

 

দুশ্চিন্তা তো হবেই! পিএসজির সঙ্গে যে কোনোভাবেই বনাবনি হচ্ছে না কাতালান ক্লাবটির। নেইমার যে চলে যেতে চান, সেটি তো পিএসজিও জানে। ফ্রান্সের আরএমসি স্পোর্তকে পিএসজি কোচ টমাস টুখেলই বলেছেন, ‘কোপা আমেরিকা শুরু হওয়ার আগেই আমি জানতাম ও চলে যাবে। আমার আর ওর মধ্যে সব আলোচনা হয়ে গেছে, এখন ব্যাপারটা ক্লাব আর নেইমারের।’ কিন্তু পিএসজি নেইমারের জন্য নগদ টাকা চাইছে, এরই মধ্যে আঁতোয়ান গ্রিজমানকে কিনতে ব্যাংক থেকে ধারকর্জ করতে হওয়া বার্সার তা দেওয়ার অবস্থা নেই। বার্সা তাই বিকল্প উপায় খুঁজছে, কিন্তু পিএসজি সেসবে গা করছে না!

 

নেইমারের বদলে প্রথমে ফিলিপে কুতিনহো, উসমান ডেম্বেলে, নেলসন সেমেদো ও ইভান রাকিতিচের মধ্যে যেকোনো তিনজনকে দেওয়ার প্রস্তাব করেছিল বার্সা, পিএসজি সেটি ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছে। ফরাসি ক্রীড়া দৈনিক লে’কিপ জানাচ্ছে, এখন নতুন মৌখিক প্রস্তাব নিয়ে হাজির হয়েছে বার্সা-কুতিনহো-রাকিতিচ আর ৪ কোটি ইউরো নাও, নেইমার দাও। কিন্তু নেইমার অসন্তুষ্ট হতে পারেন জেনেও পিএসজি এদিকে মুখ ফিরিয়েও তাকাচ্ছে না।

 

অবশ্য নেইমারের ওপরও নাকি খেপে যাচ্ছেন পিএসজি চেয়ারম্যান নাসের আল-খেলাইফি। ক্লাবের অনুশীলনে সময় মতো যোগ দেননি, নেইমার বিভিন্ন অনুষ্ঠানে বার্সা-মেসির প্রশংসাও করছেন। মেসিকে বলছেন ‘তাঁর দেখা সেরা ফুটবলার ও বন্ধু।’ তা বলতেই পারেন, কিন্তু আল-খেলাইফি খেপেছেন কদিন আগে নেইমারের অন্য কথাটি নিয়ে। ফুটবলে তাঁর সবচেয়ে স্মরণীয় দুটি মুহূর্তের একটি হিসেবে নেইমার বলেছিলেন ২০১৭ চ্যাম্পিয়নস লিগে বার্সেলোনার কাছে পিএসজিরই ৬-১ গোলে হারের মুহূর্তটাকে!

 

স্প্যানিশ দৈনিক এল পাইস জানাচ্ছে, সে মন্তব্যে খ্যাপা আল-খেলাইফি নাকি নেইমারকে হুমকি দিয়েছেন, তাঁকে বার্সেলোনার কাছে বিক্রি তো করবেনই না, নিজ ক্লাবেও খেলাবেন না। পিএসজির সঙ্গে ২০২২ সাল পর্যন্ত চুক্তি নেইমারের, ওই পুরোটা সময় শুধু ক্লাবের রিজার্ভ দলের সঙ্গেই অনুশীলন করাবেন নেইমারকে!

এ নাটক আরও জমবে-এতটুকু তাই বলাই যায়।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA