পছন্দের চিকিৎসকের অধীনে খালেদা জিয়াকে বিএসএমএমইউতে ভর্তির নির্দেশ

কারাবন্দি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে অতিসত্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউতে) ভর্তি করে চিকিৎসা শুরুর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।বৃহস্পতিবার (৪ অক্টোবর ) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলীলের বেঞ্চ এই আদেশ দেন।

একই সঙ্গে স্বাচিব ও ড্যাব সদস্য নয় খালেদা জিয়ার পছন্দসই এমন তিনজন চিকিৎসককে নিয়ে নতুন মেডিকেল বোর্ড গঠন করার নির্দেশও দেন আদালত।আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, ব্যারিস্টার কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে গত ৯ সেপ্টেম্বর বিশেষায়িত মেডিকেলে চিকিৎসার নির্দেশনা চেয়ে রিট দায়ের করেন খালেদা জিয়ার আইনজীবীরা। এই রিটে কারা কর্তৃপক্ষকে পদক্ষেপ নেয়ার জন্য নির্দেশনা চাওয়া হয়।

এর আগে, মেডিকেল বিশ্ববিদ্যালয়টির মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. এম এ জলিল, কার্ডিওলজি বিভাগের অধ্যাপক ডা. হারিসুল হক, অর্থপেডিক বিভাগের অধ্যাপক ডা. আবু জাফর বিরু, চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তারিক রেজা আলী ও ফিজিক্যাল মেডিসিন সহযোগী অধ্যাপক ডা. বদরুন্নেসার সমন্বয়ে খালেদা জিয়ার জন্য এই মেডিকেল বোর্ড গঠন করা হয়।

হাইকোর্টের নির্দেশনা অনুয়ায়ী অধ্যাপক ডা. এম এ জলিল ও অধ্যাপক ডা. বদরুন্নেসা ছাড়া বাকি তিন চিকিৎসকের বদলে খালেদা জিয়ার পছন্দের তিনজন চিকিৎসককে নিয়ে নতুন মেডিকেল বোর্ড গঠন করা হবে।

উল্লেখ্য, গত ০৪ সেপ্টেম্বর কারাগারে বিশেষ আদালতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিচার নিয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বকশীবাজার এলাকার সরকারি আলিয়া মাদ্রাসা ও সাবেক ঢাকা কেন্দ্রীয় কারাগার সংলগ্ন মাঠে নির্মিত এলাকাটি জনাকীর্ণ থাকে। সে জন্য নিরাপত্তাজনিত কারণে বিশেষ জজ আদালত-৫ নাজিমউদ্দিন রোডের পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগার এর প্রশাসনিক ভবনের ৭ নম্বর কক্ষকে আদালত হিসেবে ঘোষণা করা হয়।

এ বছরের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড ও আর্থিক জরিমানা করা হয়। একই সঙ্গে তার বড় ছেলে তারেক রহমানসহ পাঁচ আসামিকে ১০ বছরের কারাদণ্ড এবং প্রত্যেকের দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করে রায় ঘোষণা করেন আদালত। রায় ঘোষণার পর পরই খালেদা জিয়াকে পুরানো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।