পর্তুগালে প্রবাসীদের উদ্যোগে ফুটবল টুর্নামেন্ট

পর্তুগালে বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসী বাংলাদেশিরা উৎসাহ-উদ্দীপনায় মহান মে দিবস উদযাপন করেছে। এ উপলক্ষে পর্তুগালে সদ্য আত্নপ্রকাশ পর্তুগিজ সরকারের নিবন্ধনভুক্ত বাংলাদেশ সোশ্যাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব পর্তুগাল ফুটবল টুর্নামেন্টের আয়োজন করে।

রাজধানী লিসবনের মুরারিয়া স্পোর্টিং ক্লাব মাঠে বাংলাদেশ সোশ্যাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব পর্তুগাল আয়োজিত টুর্নামেন্টে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, এফসি ইয়ং স্টার, ঢাকা গ্ল্যাডিয়েটর্স এবং ভিক্টোরিয়ান্স নামে মোট পাঁচটি দল অংশগ্রহণ করে। পর্তুগালে নতুন প্রজন্মের বেড়ে ওঠা শিশুরা এবং তরুণদের খেলাধুলায় আরও বেশি সম্পৃক্ত করতে এমন আয়োজন করা হয়।

 

স্থানীয় পর্তুগিজ তরুণ রেফারির পরিচালনায় টুর্নামেন্টের ফাইনালে চ্যাম্পিয়ন হয় ভিক্টোরিয়ান্স দল এবং রানার্স আপ হয় এফসি টাইগার্স দল। টুর্নামেন্ট সেরা খেলোয়াড় নির্বাচিত হন জুনায়েদ মোহাম্মদ, সর্বোচ্চ গোলদাতা লেহান হোসাইন এবং ফাইনালে সেরা খেলোয়াড় নির্বাচিত হন কামরান আহমেদ।

 

খেলা শেষে বিজয়ী ও রানার্সআপ দলের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ সোশ্যাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব পর্তুগালের নেতারা ও উপস্থিত বাংলাদেশ কমিউনিটির নেতারা।

 

সোশ্যাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব পর্তুগালের নেতারা বলেন, শারীরিক চর্চাই মানসিক বিকাশের প্রথম পাঠ। আলোকিত দেশ ও জাতি গঠনের জন্য সবল দেহ ও সুস্থ মন প্রয়োজন। এর মাধ্যমে প্রবাসেও দেশের ভাবমূর্তি বজায় রাখা সম্ভব।

উল্লেখ্য, পর্তুগালে বসবাসরত বাংলাদেশিদের রাজনৈতিক, সামাজিক, আঞ্চলিক প্রচুর সংখ্যক সংগঠন রয়েছে কিন্তু সম্পূর্ণ অরাজনৈতিক সামাজিক কল্যাণ সাধনের প্রয়াস নিয়ে বাংলাদেশ সোশ্যাল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব পর্তুগাল প্রতিষ্ঠা লাভ করেছে। সম্প্রতি সংগঠনটি পর্তুগিজ সরকারি নিবন্ধন লাভ করেছে।

পর্তুগালে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে সচেতন ও সুন্দর চিন্তার কিছু মানুষদের উদ্যোগে পর্তুগালে অবস্থানরত সব বাংলাদেশিদের অংশগ্রহণের সুযোগ রেখে সংগঠনটির সামাজিক কল্যাণ সাধনের মহৎ উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *