পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল শুরু

প্রকাশিত:শুক্রবার, ১২ আগ ২০১৬ ০৭:০৮

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল শুরু

শহিদুল ইসলাম সুজন, মানিকগঞ্জ প্রতিনিধি:
দীর্ঘ জনভোগান্তির পর শেষ পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল আজ চালু হয়েছে।
গত রবিবার সকালে দৌলতদিয়ার সবক’টি ঘাটই নদীতে বিলীন হয়ে গেলে বন্ধ করে দেয়া হয় ফেরি চলাচল। দ্রুত একটি ঘাট কোনমতো মেরামত করে সীমিতভাবে ছোট ফেরিতে শুধু জরুরি হালকা যানবাহন পারাপার করা হয় এমতবস্থায় পুরোপুরি বন্ধ থাকে ফেরিতে বাস ও ট্রাক পারাপার। এতে অনেক যানবাহনই বিকল্প পথে চলাচল করায় পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে কোনো দূরপাল্লার বাস না থাকলেও আটকে পড়ে আগে আসা পাঁচ শতাধিক ট্রাক।
ফেরি পারাপারারে অনিশ্চয়তার মধ্যে ঘাট এলাকায় দিন কাটান এসব ট্রাক চালক ও সহকারী। রোদ-বৃষ্টি ও থাকা-খাওয়াসহ নানা কারণে তারা চরম ভোগাšিতর শিকার হন।এরই মধ্যে দৌলতদিয়ার তিন ও চার নম্বর ঘাট মেরামতের চলাচলের উপযোগী হলে বৃহস্পতিবার বিকাল থেকে পর্যায়ক্রমে ১২টি ফেরি চালু করা হয়। অগ্রাধিকার ভিত্তিতে ফেরিতে ট্রাক পারাপার করা হলে এক রাতে ফাঁকা হয়ে যায় উভয় পাড়ের ঘাট।ফেরি পারের সুযোগ পেয়ে আনন্দ-উলাস করেন অনেক চালক ও সহকারী।
বিআইডব্লিউটিসি’র আরিচা কার্যালয় থেকে জানা যায়, এই নৌপথে চলাচল করার জন্য সচল ও বিকল মিলে রয়েছে নয়টি রো রো (বড়), ছয়টি ইউটিলিটি (মাঝারি) ও তিনটি (কে-টাইপ) ফেরি।সপ্তাহ খানেক আগে নদীতে পানি বেড়ে গিয়ে দৌলতদিয়া ঘাটের কাছে তীব্র স্রোতের সৃষ্টি হয়। এতে ভাঙনের মুখে পড়ে ঘাট এলাকা।কয়েক দিন আগেও এই স্রোতে মাত্রাতিরিক্ত গতিতে ফেরি চলতে হয়েছে। অনেক ফেরিই স্রোতের প্রতিকূলে চলাচল করে না পেরে বসিয়ে রাখা হয়।আবার যান্ত্রিক ত্রুটি দেখা দেয় কয়েকটি ফেরির।এই অবস্থায় কিছু দিন ধরেই তীব্র স্রোতে সচল ফেরিগুলো দিয়ে যানবাহন পারাপার ব্যাহত হচ্ছিল। এ কারণে উভয় পাড়ের ঘাট এলাকায় যানবাহনের চাপ পড়ে।
গত রবিবার সকাল পৌনে নয়টার দিকে দৌলতদিয়ার সবক’টি ঘাট নদী ভাঙনের শিকার হয়। এ কারণে এই নৌপথে সকল ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়।ওই দিন দুপুর দেড়টার দিকে দৌলতদিয়ার তিন নম্বর ঘাট কিছুটা মেরামত করে শুধু ছোট ফেরি চলাচল শুরু করা হয়। এরপর দৌলতদিয়ার দুই, তিন ও চার নম্বর ঘাট মেরামত করে মঙ্গলবার রাত নয়টা থেকে ই্উটিলিটি রজনীগন্ধা, হাসনা-হেনা, কে-টাইপ কুমারি ও কপোতী ফেরি চলাচল শুরু করে।বিআইডব্লিউটিএ’র আরিচা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী নিজাম উদ্দিন পাঠান জানান, মঙ্গলবার রাতে ঘাট মেরামতের পর দৌলতদিয়ার দুই ঘাটে স্রোত বেশি থাকায় ছোট ও মাঝারি ফেরি ভিড়তে পারেনি। তিন ও চার নম্বর ঘাটে ভিড়ে হালকা যানবাহন উঠানামা করছিল এসব ফেরি।
পরে তিন ও চার নম্বর ঘাট বড় ফেরি চলাচলের উপযোগী করা হলে বৃহস্পতিবার বিকাল তিনটার দিকে পরীক্ষামূলকভাবে পাটুরিয়া ঘাট থেকে যাত্রী ও যানবাহন বোঝাই করে রো রো (বড়) ফেরি কেরামত আলী, এনায়েতপুরী ও শাহজালাল ছেড়ে গিয়ে দৌলতদিয়া ঘাটে ভিড়তে সক্ষম হয়।এরপর থেকে অন্যান্য ফেরি চলাচল শুরু হয়েছে বলেও জানান তিনি।
বিআইডব্লিউটিসি’র আরিচা কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) মহীউদ্দিন রাসেল জানান, দৌলতদিয়ার তিন ও চার নম্বর ঘাট দিয়ে ছয়টি রো রো, চারটি ইউটিলিটি (মাঝারি) ও দুইটি কে-টাইপ (ছোট) ফেরি যানবাহন পারাপার করছে।বৃহস্পতিবার রাতে ফেরিতে অগ্রাধিকার ভিত্তিতে উভয় পাড়ের ঘাটে আটকে পড়া ট্রাক পারাপার করা হয়েছে। শুক্রবার সকাল পৌনে নয়টা পর্যন্ত ঘাট এলাকা প্রায় যানবাহন শূণ্য রয়েছে।ঘাটে কোন যানবাহন আসার সঙ্গে সঙ্গে ফেরি পারের ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান তিনি।

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •