Sat. Jan 25th, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

পাল্লা দিয়ে বাড়ছে পেঁয়াজ-মসলার দাম

1 min read

আসছে কোরবানির ঈদ। খুলনায় ঈদকে সামনে রেখে পেঁয়াজের পাশাপাশি অধিকাংশ মসলার দাম বাড়ার অভিযোগ উঠেছে।

 

মহানগরীর ময়লাপোতা বাজারের ক্রেতা এম রহমান বলেন, কোরবানি এলেই বাজারে পেঁয়াজসহ গরম মসলার দাম বেড়ে যায় যা কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যায় না।

 

রূপসা কেসিসি সুপার মার্কেটের মহসীন হোসেন বলেন, রমজান মাসেও পেঁয়াজের দাম স্বাভাবিক ছিলো। কিন্তু ঈদকে কেন্দ্র করে বাড়তি মুনাফার আশায় দাম বেড়েছে দ্বিগুণ। এদিকে পেঁয়াজের সঙ্গেই সব ধরনের মসলার দাম বাড়ছে।

 

 

 

খুলনা কৃষি বিপণন অধিদফতরের তথ্যানুযায়ী, মহানগরীতে প্রতি কেজি পেঁয়াজ মানভেদে ১৫-২০ টাকা বেড়েছে। দেশি পেঁয়াজের দাম দ্বিগুণে পৌঁছেছে। শুধুমাত্র নগরীতেই নয়, জেলার সব পাইকারি ও খুচরা বাজারে একই হারে পেঁয়াজের দাম বেড়েছে।

 

পেঁয়াজ ব্যবসায়ীরা বলছেন, দেশি পেঁয়াজ এখন কৃষকদের ঘরে নেই। থাকলেও তা সীমিত। এ কারণে আমদানি করা পেঁয়াজের ওপর নির্ভরতা বাড়ছে। দেশে আমদানি পেঁয়াজের মূল অংশ ভারত থেকে আসে। ভারতে এক সপ্তাহে দাম বেড়েছে। এ কারণে দেশের বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে।

 

খুলনা ব্যবসায়ী সমিতি সাধারণ সম্পাদক আব্দুর রব বলেন, অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানির খরচ বাড়ার কারণে দাম বৃদ্ধি পাচ্ছে। প্রতিকূল আবহাওয়ার কারণে রফতানিকারকরা চাহিদা অনুযায়ী পেঁয়াজ সরবরাহ করতে পারছেন না। এসব কারণে আমদানি কম থাকায় দেশে পেঁয়াজের দাম বাড়ছে।

 

সাধারণ ব্যবসায়ী সমিতির সভাপতি শ্যামল হালদার বলেন, প্রতি বছর কোরবানি ঈদের সময় দেশের অভ্যন্তরীণ বাজারে পেঁয়াজ ও মসলার চাহিদা বেড়ে যাওয়ায় দামও থাকে ঊর্ধ্বমুখী। এ সময় বাজারগুলোতে সরকারের মনিটরিং জোরালো করা দরকার।

 

 

 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক পঙ্কজ কান্তি মজুমদার বলেন, জেলায় যে পরিমাণ পেঁয়াজ উৎপাদন হয় তা একেবারেই কম। কিন্তু চাহিদা অনেক। ফলে পেঁয়াজের জন্য আমদানির ওপর নির্ভর করতে হচ্ছে।

 

জেলা সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম বলেন, মশলা জাতীয় পণ্যের দাম বেড়েছে। এসব পণ্য কোথাও কোনো মজুদ বা কৃত্রিম সংকট করছে কিনা, জানার জন্য নিয়মিত বাজার পর্যবেক্ষণমূলক অভিযান অব্যাহত রয়েছে।

 

বড় বাজার এলাকার মেসার্স আলতাফ ব্রাদার্সের স্বত্বাধিকারী আলতাফ বলেন, পাইকারী বাজারে সব ধরনের মসলার দাম বৃদ্ধি পেয়েছে। তবে এলাচের দাম কেজিপ্রতি প্রায় ৪০০টাকা বেড়েছে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.