পিরোজপুরে সমাজসেবা দিবস পালিত

পিরোজপুর প্রতিনিধি ঃ
“সমাজসেবার উদ্ভাবন, সেবায় এবার ডিজিটাইজেশন” এই স্লোগানকে সামনে নিয়ে পিরোজপুরে পালিত হয়েছে জাতীয় সমাজসেবা দিবস। সোমবার সকালে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের যৌথ আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমীতে শেষ হয়। র‌্যালিতে পিরোজপুরের জেলা প্রশাসক মোঃ খায়রুল আলম শেখ, সরকারি সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল জলিল আকন, মুক্তিযুদ্ধের সংগঠক অ্যাডভোকেট এম এ মান্নানসহ জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, বেসরকারি সংস্থার প্রতিনিধিবৃন্দ, মুক্তিযোদ্ধাবৃন্দ, শিশু সদনের অধিবাসীরাসহ বিভিন্ন শ্রেনী ও পেশার মানুষজন অংশগ্রহণ করেন।
পরে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা উপ-পরিচালক আল মামুন তালুকদার। আলোচনা সভায় বক্তব্য রাখেন, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক আবিদ শাহীন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সালমা জাহান, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা প্রিয়ংবদা ভট্টাচার্য, পিরোজপুরের সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিদা বারেক, প্রেস ক্লাব সভাপতি সফিউল হক মিঠু প্রমুখ।
বক্তারা বলেন, সমাজসেবা অধিদপ্তরের জেলা উপজেলা পর্যায়ের কার্যালয় সমূহ এখন বিপন্ন মানুষের ঠিকানায় পরিণত হয়েছে। পিরোজপুরে সামাজিক নিরাপত্তা বলয়ের ৩৫ টি কার্যক্রম জেলা সমাজসেবা কার্যালয় থেকে পরিচালিত হচ্ছে। স্বাধীনতার পরে পিতৃ-মাতৃহীন শিশুদের জন্য বঙ্গবন্ধুর নির্দেশে সেসমেয়র সরকার সিপিসি এর মাধ্যমে শিশুদের পুর্নবাসন কার্যক্রম শুরু করে। দেশের ৮৫ টি সরকারি শিশু পরিবারে এখন দশ সহ¯্রাধিক আসনে এতিম শিশুরা সরকারি খরচে লালিত পালিত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ১৯৯৭-৯৮ অর্থ বছরে গরীব বৃদ্ধ মানুষ আর বিধবা গরবি মহিলাদের জীবন জীবিকার অনিশ্চয়তার কথা ভেবে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় জন প্রতি ১০০ টাকা হারে মাসিক ভাতা প্রদান শুরু করেন যা তার সরকার এখন ৫০০ টাকায় উন্নীত করেছেন এবং ভাতা বগীর সংখ্রা কয়েক গুন বৃদ্ধি করেছে। এছাড়া সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ভাগ্য উন্নয়নে ব্যাপক হারে ভাতা প্রদানের পাশাপাশি বিভিন্ন ভাবে সমাজে প্রতিষ্ঠিত করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *