প্যারিসে অক্টোবরে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট

মাঈনুল ইসলাম নাসিম : বাংলাদেশে প্রবাসী বিনিয়োগ বহুগুণে বাড়াতে বিশ্বব্যাপী ৬ মহাদেশে বসবাসরত প্রতিষ্ঠিত বাংলাদেশী ব্যবসায়ী এবং সফল উদ্যোক্তাদের অংশগ্রহনে চলতি বছরের অক্টোবরে প্যারিসে অনুষ্ঠিত হতে যাচ্ছে ১ম বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট। ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের (সিইএফবি) ব্যবস্থাপনায় ২ দিনব্যাপী এই মেগা-ইভেন্টে বিশ্বের বিভিন্ন দেশে নানান পেশায় সফল ও মেধাবী বাংলাদেশি এবং বাংলাদেশি বংশোদ্ভূত গুণীজনরা ছাড়াও হাই প্রোফাইল অতিথি ও ডেলিগেটরা যোগ দেবেন।

প্যারিসে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিটের সার্বিক সাফল্য কামনা করেছেন। ১২ এপ্রিল ‍বৃহষ্পতিবার দূতাবাসে অনুষ্ঠিত এক বৈঠকে সার্বিক প্রস্তুতি ও রোডম্যাপ রাষ্ট্রদূতকে অবহিত করেন সামিটের আয়োজক ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের (সিইএফবি) প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ। প্যারিস সামিটকে সফল করতে বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ী ও মিডিয়া ব্যক্তিত্বদের সমন্বয়ে একটি বিশেষ টিম ইতোমধ্যে ঢাকায় কাজ শুরু করেছে বলে জানান সিইএফবি প্রেসিডেন্ট। দূতাবাসের তরফ থেকে সম্ভব সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ।

কাজী এনায়েত উল্লাহ জানান, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) এবং ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ছাড়াও বিজিএমইএ, বিকেএমইএ, এক্সপোর্ট প্রমোশন ব্যুরো (ইপিবি), বাংলাদেশ ইকোনোমিক জোনস অথরিটি (বেজা), বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোনস অথরিটি (বেপজা), ঢাকা চেম্বার, মেট্রোপলিটন চেম্বার, চট্টগ্রাম চেম্বার, ট্যুরিজম বোর্ড সহ বাংলাদেশ থেকে বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তারা প্যারিস সামিটে অংশ নেবেন বলে আমরা আশা করছি।

ঢাকার বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট এবং অনলাইন মিডিয়ার সম্পাদকবৃন্দ এবং সিনিয়র সাংবাদিকরাও এতে যোগ দেবেন। কাজী এনায়েত উল্লাহ আরো জানান, ২০১৬ সালের নভেম্বরে মালয়েশিয়ার কুয়ালালামপুরে আমাদেরই ব্যবস্থাপনায় অনুষ্ঠিত ‘প্রবাসী বিশ্বসম্মেলন’ ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটের সাফল্যের ধারাবাহিকতায় ইউরোপের প্রাণকেন্দ্র প্যারিসে প্রথমবারের মতো বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট আয়োজন করতে যাচ্ছে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার (সিইএফবি)। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে বিশ্বব্যাপী প্রবাসীদের যথার্থ অংশগ্রহনের সুযোগ সৃষ্টির পাশাপাশি দেশে প্রবাসীদের ব্যাপক বিনিয়োগ নিশ্চিত করবে এই সামিট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *