Thu. Feb 27th, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

প্যারিসে স্রোত’র পাঠোন্মোচন ও আড্ডা অনুষ্ঠিত

1 min read

প্যারিসে অনুষ্ঠিত হলো সাহিত্যের ছোটোকাগজ ‘স্রোত’ এর ষষ্ঠ সংখ্যার পাঠোন্মোচন ও আড্ডা। শনিবার সন্ধ্যায় প্যারিসের স্টুডিও ব্লু হলে এই পাঠোন্মোচন ও আড্ডা অনুষ্ঠান আয়োজিত হয়। এ সময় লেখক, সাংবাদিক, শিল্পী, চলচ্চিত্র নির্মাতা, কবি, আবৃত্তিকার ও আগতদের আলোচনা-আড্ডায় সরগরম হয়ে উঠে পুরো হল।

আবৃত্তিশিল্পী সাইফুল ইসলামের উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ‘স্রোত’ সম্পাদক কবি বদরুজ্জামান জামান। এরপর স্রোতের উপর প্রবন্ধ উপস্থাপন করেন লেখক মুহাম্মদ গোলাম মুর্শেদ। পাঠোন্মোচন সূচনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব মুনির কাদের ও ফরাসি ভাষার স্ব অনুদিত কবিতা পাঠ করেন হাসনাত জাহান, অভিনেতা ও আবৃত্তিশিল্পী গিয়াস বাবু, কবি রেজাউল হায়দার, কবি মোস্তফা জামান, লিমা খান, অয়ন শাহ্ পরান, ওয়াহিদুজ্জামান প্রমুখ।

 

প্রধান আলোচক হিসাবে আলোচনা করেন চলচ্চিত্র নির্মাতা ও কবি আমিরুল আরহাম। এছাড়া আলোচনায় অংশ নেন কবি আবু যোবায়ের, অ্যাডভোকেট কাজী আব্দুল্লাহ আল মামুন, কবি ফয়সাল আইয়ুব, ছড়াকার লোকমান আহমেদ আপন, কবি ও সংগীত শিল্পী আরিফ রানা, চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রায়, যুব ইউনিয়ন নেতা ফাহাদ রিপন প্রমুখ।

 

তারা বলেন, নানা মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্বব্যাপী গণসংযোগের যে সুযোগ এবং সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে, এর ফলে আমাদের সাহিত্যে যুক্ত হয়েছে নতুন নতুন চিন্তা। নিরীক্ষাধর্মী লেখা প্রকাশের মাধ্যমে ছোটোকাগজগুলোকে আশ্রয় করে সমৃদ্ধ হচ্ছে আমাদের সাহিত্য। লেখক সৃষ্টির ক্ষেত্রে ছোটকাগজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সংঘবদ্ধ গোষ্ঠীর রুচির প্রকাশ ঘটে। নবীন ও প্রবীণ লেখকদের সংযোগ ঘটে ।

পাঠোন্মোচন, আড্ডা, ও আলোচনা পর্ব শেষে সংগীত পরিবেশন করেন- কুমকুম সাঈদা, মৌসুমী চক্রবর্তী ও ইসরাত জাহান ফ্লোরা। তাদেরকে কীবোর্ডে সহযোগিতা করেন আশিকুজ্জামান, তবলায় অনুভব বড়ুয়া এবং গিটারে ভিকি রায় প্রমুখ।

ছোটোকাগজের গতি প্রকৃতি, সাহিত্য চর্চার প্রসার এবং লেখক সৃষ্টিতে এর গুরুত্ব ও ভূমিকা প্রসঙ্গে আড্ডায় বলা হয়- চিন্তার জগত বা প্রকৃতির মাঝে নিরন্তর যে সত্য লুকিয়ে আছে তাকে খুঁজে বের করে চিত্রকল্পে রূপ দেয়া কবি-লেখকের কাজ। আর ছোটোকাগজ এর অনুসন্ধান করে শাশ্বতরূপ দেয়। ছোটোকাগজের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে সংঘশক্তি অবলম্বিত সচেতন লেখকরা নিজেদের সৃষ্টিশীল প্রতিভাকে আলাদা করে পাঠকের অনুভবে উজ্জ্বল করে তুলবে। ছোটোকাগজ প্রতিনিধিত্ব করে একটি ছোট সমমনা নব্যগোষ্ঠীর, যার চিন্তা-ভাবনা-দর্শন, চলমান ধারা থেকে ভিন্ন, ব্যতিক্রমী এবং যা অভূতপূর্ব।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.