প্রবাসে সাংবাদিকতা

মাহফুজ আদনান ::: প্রবাসে সাংবাদিকতা একটি বিশাল কষ্টের ব্যাপার । আমরা যারা দেশে প্রবাসে সাংবাদিকতা করি তাদের অনেক কষ্ট করে কাজ করতে হয় । নিজের ব্যক্তিগত কাজ করা সম্ভব হয় না । অনেক সময় কাজের চাপে অন্যকে কেয়ার করা সম্ভব হয় না । তবে যারা প্রবাসে অনেক বছর কাটিয়েছেন তাদের জন্য সাংবাদিকতা ভিন্ন ব্যাপার । তারা অনেক স্বাভাবিক ভাবে সাংবাদিকতা করে থাকেন । নিউইয়র্কে সাংবাদিকতা করা অনেক সহজ । কেননা এখানের কমিউনিটি অনেক হেল্পফুল । সবাই একে অন্যকে সহযোগীতা করে থাকেন । অনেকটা এক পরিবারের মত । তবে যারা পরিবার নিয়ে এখানে থাকেন তাদের জন্য সাংবাদিকতা অনেক সহজ । কেননা পরিবার তাদের সহযোগীতা করে থাকেন । নিউইয়র্কে অনেক গুলো পত্রিকা রয়েছে । যেমন : ঠিকানা, বাংলা পত্রিকা, আজকাল, বাংলা টাইমস, বাঙ্গালী, বাংলাদেশ, রানার, পরিচয়, বর্তমান বাংলা, দেশ বাংলা, প্রথম আলো নর্থ আমেরিকা ইত্যাদি । সবমিলিয়ে বিশ থেকে পচিশটি প্রিন্টিং সংবাদপত্র হবে ।
আর অনলাইন বাংলা সংবাদপত্র হবে আরো ১৫ টি । যেমন :: বাংলানিউজইউএসডটকম, এনঅয়াইবাংলাডটকম, ইউএসএনিউজঅনলাইনডটকম, খবরটোয়েন্টিফোরডটকম, কাকআটলান্টিকডটকম, আমেরিকা বাংলা নিউজ, আওয়াজবিডিডটকম ।
এবারে আসছি সংগঠন যেমন : আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাব, ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাব । প্রতিটি সংগঠন আর পত্রিকার রয়েছে নিজ্স্ব একটা আইডিয়োলজি । সবাই নিজেদের থেকে ভালো করছে । এখানে একটি প্রতিযোগীতা কাজ করে । কে কার থেকে ভালো করবে সেটা নিয়েই সবাই ব্যস্ত । প্রতি সপ্তাহেই সবাই একটু ভালো করা চেষ্টা করে । তবে আদৌ কি প্রবাসে বা যুক্তরাষ্ট্রে প্রিন্টিং মিডিয়া থাকবে কিনা তা কেউ বলতে পারে না । সময়ই বলে দেবে কে কতটুকু কাজ করবে ।

লেখক ::: সাংবাদিক এবং কমিউনিটি একটিভিস্ট, যুক্তরাষ্ট্র ।

Leave a Reply

Your email address will not be published.