প্রিমিয়ার লিগে খুব একটা ভালো অবস্থানে নেই আর্সেনাল। বর্তমানে তাদের অবস্থান ছয়ে। তবে ইউরোপা লিগের রাউন্ড অব ৩২ এর প্রথম লেগে বড় জয় পেয়েছে দলটি। সুইডেনের ক্লাব অস্টেরসান্ডসকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে ওয়েঙ্গারের শিষ্যরা। প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকেই বলের নিয়ন্ত্রণ নিয়ে খেলতে থাকে আর্সেনাল। এরই ধারাবাহিকতায় ম্যাচের ১৩ মিনিটেই এগিয়ে যায় দলটি। ডানদিক থেকে অ্যালেক্স ওবির শট গোলরক্ষক ঠেকিয়ে দিলেও বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বল সহজেই জালে জড়ান নাচো মনোরেল। ম্যাচের ২৪ মিনিটে আত্মঘাতী গোলে ব্যবধান দ্বিগুণ হয় দলটির। মিখতিরিয়ানের শট ক্লিয়ার করতে গিয়ে বল জালে জড়ান স্বাগতিক দলের সোটিরিস। বিরতি থেকে ফিরে ব্যবধান ৩-০ করেন ওজিল। ম্যাচের ৫৮ মিনিটে ডানদিক থেকে মিখতিরিয়ানের বাড়ানো বল জালে জড়ান জার্মান এই তারকা। বাকি সময় আর গোল না হলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে গানাররা। এদিকে দিনের অন্য ম্যাচে এফসি কোপেনহেগেনকে ৪-১ গোলে হারিয়েছে অ্যাথলেটিকো মাদ্রিদ। আর নিজেদের মাঠে ক্লাব লিপজিগের কাছে ৩-১ ব্যবধানে হেরে গেছে নাপোলি।

মৌলিক অর্থনীতিতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরুপ বাংলাদেশ ব্যাংক পুরস্কার পাচ্ছেন দুই বিশিষ্টজন। তারা হলেন- অর্থনীতিবিদ ড. মাহবুব হোসেন (মরণোত্তর) ও যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, রিভারসাইডের অর্থনীতি বিভাগের এমেরিটাস অধ্যাপক ড. আজিজুর রহমান খান।

 

চলতি বছরের জন্য যৌথভাবে তাদের এ পুরস্কার দেয়া হচ্ছে।

 

রোববার বিআইবিএমে এক অনুষ্ঠানে পুরস্কার তুলে দেবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

 

 

 

ড. মাহবুব হোসেন মারা যান ২০১৬ সালের ৫ জানুয়ারি। এশিয়ান সোসাইটি অব এগ্রিকালচারাল ইকোনমিস্টের সভাপতি ছিলেন তিনি। ব্র্যাকের নির্বাহী পরিচালক, আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউটের সোশ্যাল সায়েন্স বিভাগের প্রধান এবং বিআইডিএসের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

 

অন্যদিকে অধ্যাপক আজিজুর একজন উন্নয়ন অর্থনীতিবিদ। তিনি যুক্তরাষ্ট্রের অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অব সাইন্সেরও একজন সম্মানীত ফেলো।

 

Leave a Reply

Your email address will not be published.