Tue. Sep 17th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

ফিরোজা বেগমের ধ্যান জ্ঞান ছিলেন নজরুল: শাকিল

1 min read

ভারতীয় উপমহাদেশে নজরুল সংগীতের বিখ্যাত শিল্পী ফিরোজা বেগম। তিনি স্বয়ং কবি কাজী নজরুল ইসলামের দুর্লভ সান্নিধ্য পেয়েছেন। তার সংগীত ক্যারিয়ারে পেয়েছেন অগণন পুরস্কার ও সম্মাননা।

 

চেষ্টা, নিষ্ঠা আর সততার গুণে নিজেকে প্রতিষ্ঠা করেছেন নজরুল সংগীতের সম্রাজ্ঞীর আসনে। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর না ফেরার দেশে চলে যান ফিরোজা বেগম। আজ এই শিল্পীর পঞ্চম মৃত্যুবার্ষিকী।

 

ফিরোজা বেগম সম্পর্কে নজরুল সংগীতশিল্পী খায়রুল আলম শাকিল রাইজিংবিডিকে বলেন, ‘আজকাল ছেলে-মেয়েরা নানা সুরে নজরুল সংগীত গায়। এ থেকে আমরা নজরুল সংগীতে যে শুদ্ধ সুর তা থেকে সরে এসেছি। আমরা প্রায়ই বলে থাকি, এই প্রজন্মের কাছে গ্রহণযোগ্য করার জন্য এটা করা হয়েছে। কথাটা ঠিক নয়। নজরুল সংগীত সেভাবেই গাইতে হবে, যেভাবে নজরুল ইসলাম গেয়েছেন। ফিরোজা বেগম নজরুল ইসলাকে অনুসরণ ও অনুকরণ করেছেন। কাজী নজরুল ইসলামের গানের যে ভঙ্গি, সেই ভঙ্গিতে ফিরোজা বেগম গেয়েছেন। কাজী নজরুল ইসলামকে শ্রদ্ধার সঙ্গে হৃদয়ে ধারণ করতেন ফিরোজা বেগম। ফিরোজা বেগমের ধ্যান জ্ঞান ছিলেন নজরুল।’

 

ফিরোজা বেগমের গায়কীতে কী ছিল যা অন্যদের থেকে আলাদা? উত্তরে তিনি বলেন, ‘ফিরোজা বেগম যে সময় শিল্পী হিসেবে বেড়ে উঠেছেন। অর্থাৎ ত্রিশ দশকের কথা। তখন কলকাতায় সংগীতের স্বর্ণযুগ। বাঘা বাঘা শিল্পীরা গান করেছেন। এই রকম পরিবেশে তিনি নিজেকে শিল্পী হিসেবে গড়ে তুলেছেন। তার গান থেকে অন্যরকম মায়া জড়ানো সুর বের হতো। তার কণ্ঠটাও অসাধারণ ছিল। দিনের পর দিন অনুশীলনের মধ্য দিয়ে নিজেকে উপস্থাপন করতে তার মধ্যে ভিন্ন ধরণের যত্ন ছিল, যা আমরা লক্ষ্য করেছি।’

 

নজরুল সংগীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ দেশ-বিদেশে পেয়েছেন নানা পুরস্কার। স্বাধীনতা পদক, একুশে পদক, নেতাজী সুভাষ চন্দ্র পুরস্কার, সত্যজিৎ রায় পুরস্কার, নাসিরউদ্দীন স্বর্ণপদক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি স্বর্ণপদক, সেরা নজরুল সংগীতশিল্পী পুরস্কার (টানা বেশ কয়েকবার), নজরুল আকাদেমি পদক, চুরুলিয়া স্বর্ণপদক, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সম্মানসূচক ডিলিট, এমন আরো অগণন পুরস্কার ও সম্মাননা।

 

এছাড়াও জাপানের অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সিবিএস থেকে পেয়েছেন গোল্ড ডিস্ক। সর্বশেষ ২০১২ সালের ১২ এপ্রিল তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের কাছ থেকে ‘বঙ্গ সম্মান’ পুরস্কার গ্রহণ করেন।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA