ফেইসবুক কি সত্যিই আপনার ফোনে আড়িপাতে?

ইনস্টাগ্রামসহ ফেইসবুক অধীনস্থ অ্যাপগুলো স্মার্টফোন ব্যবহারকারীদের ফোনালাপে আড়িপাতছে- এমন উদ্বেগ রয়েছে অনেক ফেইসবুক ব্যবহারকারীর। এটি এমনই এক বিস্তৃত উদ্বেগের বিষয় যে চলতি সপ্তাহে কংগ্রেসের সামনে এ নিয়ে কথা বলেছেন ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ।

 

আলাপচারিতায় ফেইসবুকের অ্যাপগুলোর আড়িপাতার এমন ধারণাকে ‘ষড়যন্ত্র তত্ত্ব’ হিসেবে আখ্যা দিয়েছেন জাকারবার্গ- বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জ-এর প্রতিবেদনে।

 

ফেইসবুক প্রধান বলেন, “সবাইকে আমার একটি বিষয়ে খোলাসা করা উচিৎ, কিন্তু আমরা যতটা বলতে পারি ততটাই, ফেইসবুকের আড়িপাতার বিষয়টি কল্পিত। যদিও আমি জানি এমন ধারণা কেন রয়েছে। মানুষ একদম সঠিকভাবে লক্ষ্য করে দেওয়া বিজ্ঞাপন দেখতে পান– মাঝেমধ্যে তারা শুধুই বন্ধুদের সঙ্গে আলোচনা করেছেন এমন বিষয়েও– আর পর্দার আড়ালে কী হচ্ছে তা নিয়ে তাদেরকে প্রশ্ন করতে হবে। ফেইসবুক কীভাবে জানে আমি কী নিয়ে কথা বলছি, আর একদম ঠিক মুহূর্তেই কেন আমি এসব বিজ্ঞাপন দেখতে পাই?”

 

এসব প্রশ্নের জবাবও দিয়েছেন জাকারবার্গ। তিনি বলেন, “আপনার প্রকৃত আলাপচারিতার উপর নির্ভর করে বিজ্ঞাপনের লক্ষ্য ঠিক করা হয় না; আপনি অনলাইন আর অফলাইনে যা করছেন সবকিছুর উপর এটি নির্ভর করে। নিজস্ব ফেইসবুক পিক্সেল-এর মতো ট্র্যাকার আর ইন্টারনেটজুড়ে আপনার দেওয়া ‘লাইক’ বাটন থেকে ওয়েবে আপনার কার্যক্রম সম্পর্কে পাওয়া প্রতিবেদন থেকে প্রতিষ্ঠানটি আপনার ব্রাউজিং অভ্যাস জানে। আপনার নিজেরই ঠিক করা ডেমগ্রাফিক তথ্য, অ্যাপকে দেওয়া অনুমতির কারণে পাওয়া আপনার অবস্থান, আপনার বন্ধু ও পরিবার, বাস্তবে আপনার কেনাকাটা আর আপনার আপলোড করা ছবি থেকে আপনি কী পছন্দ করেন, এসব তথ্যও জানে এটি। প্রতিষ্ঠানটি আপনার সম্পর্কে অনেক কিছু জানে! শুধু আপনি কী বলেন তা নয়, একদম। সেই সঙ্গে, এটি আড়িপাতা আইন লঙ্ঘন করবে আর আপনার সম্পর্কে ইতোমধ্যে ফেইসবুক যা জানে তা জানতে প্রতিষ্ঠানটির আসলেই অতদূর যাওয়ার দরকার নেই।”

 

Leave a Reply

Your email address will not be published.