Wed. Nov 13th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

ফেসবুকে আর লাইক গুনতে পারবেন না

অনেকেই ফেসবুকে কোন পোস্টে কত লাইক তা দেখে পোস্ট পড়েন বা শেয়ার করেন। ফেসবুকে কোন পোস্টে কত লাইক পড়ল তা গোনার সুযোগ আর নাও রাখতে পারে ফেসবুক। কারণ, লাইকের ওপর ভিত্তি করেই অনেক পোস্ট ভাইরাল হয়ে যায়। কিন্তু অনেক গুরুত্বপূর্ণ পোস্ট কম লাইকের কারণে গুরুত্ব পায় না। ফেসবুক কর্তৃপক্ষ বিষয়টি ধরতে পেরেছে। তাই ফেসবুকে নিউজ ফিড পোস্টে লাইক কাউন্টার শিগগিরই সরিয়ে ফেলার কথা ভাবছে। এ পরিবর্তনের বিষয়টি ফেসবুক কর্তৃপক্ষ সম্প্রতি নিশ্চিত করেছে।

 

ইনস্টাগ্রাম সম্প্রতি ঘোষণা দিয়েছে, সাতটি দেশে লাইক গণনা করার সুবিধাটি লুকানোর বিষয়টি পরীক্ষা করা হচ্ছে। তাদের উদ্দেশ্য হচ্ছে, ব্যবহারকারী যাতে পোস্ট করা ছবি বা ভিডিও কত লাইক পেয়েছে তাতে গুরুত্ব না দিয়ে তা শেয়ারের দিকে বেশি মনোযোগ দেয়। ইনস্টাগ্রামের ক্ষেত্রে নেওয়া সিদ্ধান্তটি ফেসবুকেও চালু হতে পারে। প্রযুক্তি বিশেষজ্ঞ জেন ম্যানচুন ওং সম্প্রতি ফেসবুকে এ অপশনটি খুঁজে পেয়েছেন। তাঁর ভাষ্য, ফেসবুক অ্যান্ড্রয়েড অ্যাপে লুকানো লাইক কাউন্টের বিষয়টি পরীক্ষা করছে ফেসবুক।

 

ওংয়ের টুইটের পরই ফেসবুক কর্তৃপক্ষ প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চকে বিষয়টি নিশ্চিত করে জানায় তারা লাইক সরিয়ে ফেলছে। তবে ব্যবহারকারীদের জন্য এটা এখনো চালু হয়নি। ইনস্টাগ্রামে চালানো পরীক্ষার ফলও এখনো প্রকাশ করেনি ফেসবুক কর্তৃপক্ষ। তবে ফেসবুকে পরীক্ষা করার অর্থ দাঁড়ায় এ ক্ষেত্রে ইতিবাচক ফল পেয়েছে তারা।

 

ইনস্টাগ্রামে পরীক্ষার সময় পোস্টদাতা কত লাইক পেলেন তা জানতে পারেন কিন্তু তার অনুসারীরা তা দেখতে পাননি। এ পরীক্ষা সম্পর্কে ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি বলেন, ব্যবহারকারীদের ওপর কম কম দেওয়া যাতে তারা নিজেদের প্রকাশ করতে অস্বস্তিতে না ভোগেন। কত লাইক পেলেন তা নিয়ে অনেকেই চাপে থাকেন, তা আমরা জানতে পেরেছি।

 

উল্লেখ্য, ফেসবুক সম্প্রতি ইনস্টাগ্রামের জন্য পৃথক প্রাইভেট মেসেজিং অ্যাপ্লিকেশন চালু করার পরিকল্পনা করছে। ওই অ্যাপটির নাম হবে থ্রেডস। স্ন্যাপচ্যাটের মতো ওই অ্যাপটি কাছের মানুষদের মধ্যে একান্ত যোগাযোগের সুবিধা দেবে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA