বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ৪ মে

আগামী ৪ মে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’ মহাকাশে উৎক্ষেপণ করা হবে। মঙ্গলবার বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ প্রকল্পের পরিচালক মো. মেসবাহুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

 

তিনি বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের জন্য আগামী ৪ মে সময় নির্ধারণ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে ওই দিনই দেশের প্রথম কৃত্রিম এই উপগ্রহ উৎক্ষেপণ করা হবে।

 

 

 

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে স্যাটেলাইটটি মহাকাশে পাঠানো হবে। এর আগে, গত ২৭ মার্চ স্যাটেলাইট নির্মাণে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ২৪ এপ্রিল করা হতে পারে বলে জানায়।

 

থ্যালেস অ্যালেনিয়া স্পেস টুইট বার্তায় জানায়, ২৮ মার্চ (বুধবার) কানের থ্যালেস অ্যালেনিয়া স্পেস প্ল্যান্ট ত্যাগ করে স্যাটেলাইটটি। পরে স্যাটেলাইট বহনকারী কার্গো বিমান অ্যানতোনোভ নাইস বিমানবন্দর থেকে ২৯ মার্চ যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা শুরু করে।

 

ওই দিন ফ্রান্সের স্থানীয় সময় সকালে বিমানটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উদ্দেশ্যে উড্ডয়ন করে। ২৯ মার্চ বোস্টনে যাত্রাবিরতির পর ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’ বহনকারী কার্গোবিমানটি ফ্লোরিডার কেপ কার্নিভালে পৌঁছায় ৩০ মার্চ।

 

Leave a Reply

Your email address will not be published.