Sun. Aug 25th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

বরিশালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ৫০ জন

1 min read

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। এর মধ্যে তিনজন শিশু, ৩৪ জন পুরুষ ও ১৩ জন নারী রয়েছেন।

 

বুধবার সকালে এ তথ্য নিশ্চিত করেছেন হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন। তিনি জানান, গত ২৪ ঘন্টায় শেবাচিম হাসপাতালে ভর্তি হয়েছে ১৬ জন ডেঙ্গু রোগী। এ নিয়ে হাসপাতালে মোট ভর্তি হয়েছে ১০১ রোগী। এদের মধ্যে বাড়ি ফিরেছেন ৫১জন।

 

তিনি জানান, দিন দিন ডেঙ্গু রোগী বাড়ায় যথাযথ চিকিৎসা ব্যবস্থা নেয়া হয়েছে। পাশাপাশি খুব শিগগিরই চিকিৎসক ও নার্সদের নিয়ে একটি সেমিনার করা হবে।

 

এদিকে বরিশালে ডেঙ্গু প্রতিরোধে ক্লিনিক ও ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে সভা করেছেন বরিশালের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক। সভায় বরিশালের সব ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গুর প্রতিরোধে জনসচেতনতামূলক ব্যানার টানানোর নির্দেশ দেয়া হয়। পাশাপাশি সভায় ডেঙ্গু রোগ সনাক্তকরণে পরীক্ষা-নিরীক্ষায় সরকারের নির্ধারিত ফি, ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টার পরিছন্ন রাখা সম্পর্কে নির্দেশনা দেয়া হয়।

 

 

 

বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. আবদুর রহিম জানান, ডেঙ্গু চিকিৎসায় নতুন গাইডলাইন তৈরি করেছে স্বাস্থ্য বিভাগ। অনিবন্ধিত স্বাস্থ্যসেবা প্রদানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক জ্বরের চিকিৎসা করানো যাবে না। ডেঙ্গুতে আক্রান্তদের চিকিৎসায় জ্বর নিয়ন্ত্রণে প্যারাসিটামল ছাড়া অন্য ওষুধ বা চিকিৎসা, যেমন অ্যান্টিবায়োটিক বা অ্যাসপিরিন জাতীয় ওষুধ, এনএসএআইডি, স্টেরয়েড, ফ্রেশ ফ্রোজেন প্লাজমা, প্লাটিলেট কনসেনট্রেট চিকিৎসকের পরামর্শ ছাড়া দেয়া যাবে না।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA