Tue. Mar 31st, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

বর্জ্য ব্যবস্থাপনায় বিনিয়োগে আগ্রহী ওয়েস্ট টেকনোলজিস

1 min read

বাংলাদেশের বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তি খাতে বিনিয়োগে আগ্রহী যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ওয়েস্ট টেকনোলজিস এলএলসি। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এ তথ্য জানিয়েছে।

 

বিডা কর্তৃপক্ষ জানায়, গতকাল সোমবার (২৫ নভেম্বর) প্রবাসী বিজ্ঞানী ও যুক্তরাষ্ট্রভিত্তিক ওয়েস্ট টেকনোলজিস এলএলসি প্রতিষ্ঠানের সিইও ড. মঈনউদ্দিন সরকার এবং ড. আনজুমান বেগম বিডার কার্যালয়ে প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎকালে এ আশাবাদ ব্যক্ত করেন।

 

 

 

 

 

ADVERTISEMENT

ড. মঈনউদ্দিন বলেন, ‘সারা দুনিয়ায় দিন দিন বাড়ছে প্লাস্টিক সামগ্রীর ব্যবহার। সেই সঙ্গে আমাদের চারপাশে জমছে প্লাস্টিক বর্জ্য, যা পরিবেশের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। প্লাস্টিক পচনশীল নয় বিধায় মাটি হারাচ্ছে তার উর্বরতা শক্তি। খালগুলো ভরাট হয়ে যাচ্ছে, নদী তার নাব্যতা হারাচ্ছে, ড্রেনের পয়ঃনিষ্কাশন ব্যবস্থা রোধ হচ্ছে। ফলে মশা-মাছির প্রকোপ বেড়েই যাচ্ছে, বৃষ্টি হলে শহরে নৌকা চালাতে হচ্ছে। প্লাস্টিক ও পলিথিনের প্রাদুর্ভাবে বন ও জলজ জীববৈচিত্র্য ধ্বংসের দিকে চলে যাচ্ছে।’

 

তিনি জানান, তিনি বাংলাদেশের সব সিটি কর্পোরেশনসহ অনেকগুলো পৌরসভা পরিদর্শন করেছেন, বর্তমানে বর্জ্যের ভাগাড়গুলো অসহনীয় মাত্রায় বৃদ্ধি পাছে, সেই সঙ্গে পরিবেশ দূষণসহ নানাবিধ স্বাস্থ্য ঝুঁকি বেড়েই চলছে। তাই পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তি খাতে বাংলাদেশে বড় ধরনের বিনিয়োগ আগ্রহী ওয়েস্ট টেকনোলজিস এলএলসি।

 

যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির এই প্রতিনিধি দলের তথ্যমতে, তাদের বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তির মাধ্যমে উপাদানের ওপর ভিত্তি করে বর্জ্যকে ৭০ ভাগে আলাদা করে ফেলা হয় এবং পরে সেগুলোকে ব্যবহার করা হয়। বাংলাদেশে প্রতি বছর ২৮ মিলিয়ন টন মিউনিসিপ্যাল সলিড ওয়েস্ট (এমএস ডব্লিউ) বর্জ্য উৎপাদন হয়। যার মধ্যে ১৫ শতাংশই প্লাস্টিক অর্থাৎ ৪.২ মিলিয়ন টন প্লাস্টিক। প্রতি টন পরিত্যক্ত প্লাস্টিক ও পলিথিন বর্জ্য থেকে ১৩০০ লিটার জ্বালানি তেল, ১০ সিলিন্ডার এলপিজি গ্যাস ও ২৩ লিটার জেট ফুয়েল উৎপাদন করা সম্ভব।

 

 

এ ছাড়া অন্য পচনশীল বর্জ্য থেকে সহজেই জৈব সার ও বায়োগ্যাস উৎপাদন করা সম্ভব হবে। শুধু বর্জ্য ব্যবহার করেই বাংলাদেশের জ্বালানি তেলের প্রয়োজন মেটানো সম্ভব।

 

ইতোমধ্যে রাজশাহী সিটি কর্পোরেশন ও ওয়েস্ট টেকনোলজিস এলএলসির মধ্যে বর্জ্য আবর্জনা থেকে ডিজেল (জ্বালানি), জৈব সার, বায়োগ্যাস তৈরির পাইলট প্রজেক্টের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে বলেও জানান মঈনউদ্দিন।

 

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.