Sun. Oct 20th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

বার্সেলোনায় ‘মুক্ত গণমাধ্যম দিবস’ পালন

1 min read

বার্সেলোনায় ‘স্পেন বাংলা প্রেস ক্লাবে’র আয়োজনে ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস’ পালন করা হয়েছে। ৪ মে শনিবার রাতে ডট মিডিয়া সেন্টারে এ উপলক্ষে আলোচনা সভা করা হয়। সভায় বার্সেলোনায় কর্মরত বাংলা গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন।

 

স্পেন বাংলা প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি বনি হায়দার মান্নার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আফাজ জনির পরিচালনায় ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস’ পালনের অনুষ্ঠানে বক্তারা দিবসটির তাৎপর্য নিয়ে আলোচনা করেন।

 

সভায় উপস্থিত গণমাধ্যম কর্মীরা বলেন, ‘বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতার মূল্যায়ন ও গণমাধ্যমকে স্বাধীনভাবে চলতে দেয়ার ক্ষেত্রে যেসব বিষয়গুলো অন্তরায় হয়ে দাঁড়ায় সেগুলোকে প্রতিহত করতে হবে। গণমাধ্যম সভ্যতার বিবেক হিসেবে কাজ করে, তাই গণমাধ্যমের কর্মক্ষেত্রকে স্বাধীনভাবে বিস্তার ঘটানোর জন্য আমাদের সচেষ্ট থাকতে হবে।’

 

 

 

পরে, প্রবাসে বাংলা গণমাধ্যম কর্মীদের দায়বদ্ধতা এবং করণীয় প্রসঙ্গ নিয়ে সংবাদকর্মীরা আলোচনা করেন এবং তাদের দায়বদ্ধতা থেকে প্রবাসে অবস্থান করে।’ বাংলাদেশি কমিউনটির জন্য এবং দেশের জন্য কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

 

বিশ্বমুক্ত গণমাধ্যম দিবসের আলোচনায় অন্যান্যর মধ্যে অংশগ্রহণ করেন স্পেন বাংলা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক লোকমান হোসেন, কোষাধ্যক্ষ ফয়জুল হক রানা, প্রচার সম্পাদক এম লায়েবুর রহমান, প্রথম সদস্য মিরন নাজমুল, সদস্য মো. ছালাহ উদ্দিন, ছালেহ আহমদ সোহাগ ও জাফর হোসাইন।

 

এ সময় উপস্থিত ছিলেন কমিউনিটি নেতা কামরুল মোহাম্মদ ও ব্যবসায়ী শফিক আহমদ। প্রসঙ্গত, ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ বা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ঘোষণা করার জন্য ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনে সুপারিশ আনা হয়। পরে ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে তারিখটিকে এই দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয়। যে কারণে এই তারিখটি বিশ্বব্যাপী ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ হিসেবে পালিত হয়ে আসছে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA