বাড়লো ‘আকামা’র মেয়াদ, সিলেটী সৌদি প্রবাসীদের স্বস্তি

প্রকাশিত:সোমবার, ০৬ জুলা ২০২০ ০৪:০৭

বাড়লো ‘আকামা’র মেয়াদ, সিলেটী সৌদি প্রবাসীদের স্বস্তি

ডেস্ক রিপোর্ট, ইউএসঃ   যেসব প্রবাসীদের সৌদি আরবে বসবাসে অনুমতির (আকামা) মেয়াদ পার হয়ে গেছে তাদের জন্য ওই অনুমতির মেয়াদ আরও তিন মাস বাড়ানোর নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান। একই সঙ্গে যেসব প্রবাসী বর্তমানে সৌদি আরবের বাইরে রয়েছেন তারাও তিন মাসের মধ্যে বিনামূল্যে আবারও সেদেশে প্রবেশের সুযোগ পাবেন। আর যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা আরও তিন মাস সেখানে অবস্থান করার পর নিজ নিজ দেশে ফিরতে পারবেন।

এদিকে, সৌদি বাদশাহ’র এ নতুন নির্দেশনায় সে দেশে ‘আকামা’র মেয়াদোত্তীর্ণ অবস্থায় থাকা সিলেটী প্রবাসীদের মাঝে ফিরেছে স্বস্তি।

সৌদিতে থাকা কয়েকজনের স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, ইতোমধ্যে ‘আকামা’র মেয়াদ শেষ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছিলেন সিলেটীরা। যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে তারা সে দেশে প্রতিটি দিন কাটাচ্ছেন পুলিশি হয়রানির উদ্বেগ-উৎকণ্ঠায়। তবে নতুন নির্দেশনার ফলে অন্তত আগামী তিন মাস তারা সেখানে কাটাবেন দুশ্চিন্তা ও উদ্বেগহীন। যারা সে দেশে কাজের উদ্দেশে গিয়েছেন তারা আগামী তিন মাসকে অন্যত্র কাজ খোঁজার চেষ্টায় কাটাবেন বলে জানা গেছে।

সৌদি গেজেটের খবরে এসব তথ্য জানানো হয়েছে, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে- সৌদি আরবে অবস্থানরত যেসব প্রবাসী কিংবা পর্যটকের ভিসার মেয়াদ শেষ হয়েছে তারাও তিন মাস পর্যন্ত বিনামূল্যে সেখানে অবস্থানের সুযোগ পাবেন। সেসব প্রবাসী লকডাউনের কারণে সময়মতো ফিরতে পারছেন না তারাও সৌদি বাদশাহর নির্দেশে এ সুবিধা পাবেন।

করোনাভাইরাস মহামারির প্রভাব থেকে ব্যক্তি, বিনিয়োগকারী ও অর্থনৈতিক কর্মকাণ্ড রক্ষায় নেওয়া বিভিন্ন পদক্ষেপের অংশ হিসেবে বাদশাহ সালমানের সরকার এসব পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে, সৌদি বাদশাহর নতুন আদেশের কারণে দেশটির বাইরে থাকা সব প্রবাসীও উপকৃত হবেন। এসব প্রবাসীরা বর্তমানে আন্তর্জাতিক ফ্লাইট বাতিল ও দেশটিতে প্রবেশ এবং বহির্গমনের ওপর নিষেধাজ্ঞার কারণে সেখানে প্রবেশ বা বের হওয়ার সুযোগ পাচ্ছেন না। নতুন এই নির্দেশনার সুযোগে সিলেটী সৌদি প্রবাসীরাও আরও তিন মাস নির্বিঘ্নে দেশে থাকার সুযোগ পাচ্ছেন।

অপরদিকে, আজ সোমবার (৬ জুলাই) এক ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, প্রবাসীদের জন্য তিন মাস ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি আরব। এজন্য কোনো অতিরিক্ত ফি দিতে হবে না। যারা দেশটিতে আছেন বা যারা দেশটির বাইরে রয়েছেন তাদের সবারই ভিসার মেয়াদ তিন মাস বাড়ানো হয়েছে।

আব্দুল মোমেন বলেন, আমাদের সঙ্গে যখন এসব দেশের মন্ত্রীদের আলাপ হয়েছিল তখন তারা অঙ্গীকার করেছিলেন, করোনা ভাইরাসের কারণে ভিসার বা ইকামার কোনো সমস্যা হবে না। এখন নতুন করে ঘোষণা দিয়েছেন সৌদি সরকার। এতে আমরা খুব খুশি।

এই সংবাদটি 1,230 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ