বিমানের রং সাদা হয় কেন?

বিমানের রং সাদা হয় কেন? সাধারণ ভাবে এ প্রশ্ন মাথায় আসে না, কারণ বিষয়টা নিয়ে চিন্তা করা হয়নি। কিন্তু একটু ভাবলেই দেখবেন, বিষয়টা সত্যি। ব্যতিক্রম নিশ্চয়ই আছে। সেটা শেষ পর্যন্ত ব্যতিক্রমই। অধিকাংশ বিমানের রংই সাদা।

 

বিমানের রং সাদা হওয়ার অনেকগুলো কারণ আছে। ভাবলে অবাক লাগবে, কিন্তু বিমানের রং সাদা করার সঙ্গে গরমকালে সাদা কাপড় পরার একটা যোগ রয়েছে! আসলে সাদা রং তাপকে শোষণ করে না। প্রতিফলিত করে দেয়। ফলে সাদা কাপড় পরলে যেমন গরম কম লাগে, তেমনই সাদা রংয়ের বিমানও সহজে গরম হয় না।

 

তা ছাড়া, বিমানের রং সাদা হওয়ার ফলে বিমানের কোথাও ফুটো হলে, তেল চুঁইয়ে পড়লে বা কোনও ফাটল সৃষ্টি হলে সহজেই সেটা খুঁজে পাওয়া যায়। বিমান হারিয়ে গেলে খুঁজে বের করতেও সাহায্য করে এ সাদা রং। অরণ্য বা সমুদ্রের মতো জায়গাতেও খোঁজ মেলে বিমানের। দিনের বেলাতেই কেবল নয়, রাতের বেলাতেও সাদা রংয়ের জন্য সহজেই চোখে পড়ে বিমানকে।

 

 

 

তা ছাড়া আরও একটি কারণ আছে। সেটা একেবারেই অর্থনৈতিক। আসলে বিমানে সাদা রং করতে যা খরচ সেটা অন্য রংয়ের তুলনায় অনেক কম। এমনিতেই খুব বড় আকারের বিমান রং করার খরচ বিপুল। তাই সাদা রং করলে সেই বিশাল বাজেটকে অনেকটাই ম্যানেজ করা যায়।

 

তা ছাড়া রোদের তেজে অন্য রং সহজেই ফ্যাকাশে হয়ে যায়। সাদা রং সেই তুলনায় অনেক দিন পর্যন্ত অবিকৃত থাকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *