বিশ্বজুড়ে ইন্টারনেট বিপর্যয়ের শঙ্কা

সমপ্রতি ইন্টারনেটে একটি খবর ছড়িয়ে পড়েছে যে বিশ্বব্যাপী  ৪৮ ঘণ্টা ইন্টারনেট বন্ধ থাকতে পারে। এ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়ছেন নেটিজেনরা। রাশিয়া টুডের প্রতিবেদন অনুযায়ী, কি ডোমেইন সার্ভারের রুটিন মেরামতের কারণে আগামী দুইদিন সারাবিশ্বে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে পারেন ব্যবহারকারীরা। বৃহসপতিবার এ প্রতিবেদন প্রকাশের পর ইন্টারনেট জগতে ছড়িয়ে পরে খবরটি। ওই খবরে বলা হয়, ইন্টারনেটের ডোমেন নেম সুরক্ষার জন্য যে ক্রিপটোগ্রাফিক কি রয়েছে তা বদলানোর জন্য দি ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) বৃহসপতিবার থেকে রুটিনমাফিক কাজ করবে। এতে বিশ্বজুরে ইন্টারনেট বন্ধ থাকবে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এই সিস্টেমটিকে বলা হয় ডিএনএস রুট জোন কেএসকে রোলওভার। আইসিএএনএন ডিএনএসএসসি প্রোটোকলের কী সাইনিং কী পরিবর্তন করবে।

২০১০ সালের পর এই প্রথম এ মেরামত করতে হচ্ছে। আগেরবার কিন্তু কারো ইন্টারনেট বন্ধ হয়ে যায়নি। কারণ এই রোলওভারের জন্য যদি নেটওয়ার্ক অপারেটর বা আইএসপিগুলো প্রয়োজনীয় প্রস্তুতি না নেয় তাহলেই তার ইন্টারনেট বন্ধ হয়ে যেতে পারে। কিন্তু আইসিএএনএন এ বিষয়ে বেশ কয়েকবার সতর্ক করে নেয়। তাই বিশ্বজুরে ইন্টারনেট বন্ধের যে গুজব ছড়িয়েছে তাতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। ইতিমধ্যে আইসিএএনএন টুইটারে জানিয়েছে তাদের মেরামত শেষ হয়েছে। তাই নিয়ে উদ্বেগের কিছু নেই।

এ পর্যন্ত বাংলাদেশে কোন সমস্যা হয়নি বলে জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা। বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক মানবজমিনকে বলেন, এখন পর্যন্ত আমাদের দেশে কোনো সমস্যা হয়নি। সমস্যা হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।