বিশ্ব অর্থনীতির ক্ষতি ২৮ ট্রিলিয়ন ডলার

প্রকাশিত:বৃহস্পতিবার, ১৫ অক্টো ২০২০ ১২:১০

বিশ্ব অর্থনীতির ক্ষতি ২৮ ট্রিলিয়ন ডলার

করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতি ২৮ ট্রিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে। অর্থনীতি সঙ্কুচিত হবে ৪.৪ শতাংশ। এমন তথ্য দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফ।

 

ওয়াশিংটনভিত্তিক বিশ্ব অর্থনীতির এ পর্যবেক্ষণ সংস্থাটি আরও জানায়, করোনা মহামারীতে মৃতের সংখ্যা দশ লাখ ছাড়িয়ে যাওয়ার পর অর্থনীতিতে চরম নেতিবাচক প্রভাব ফেলেছে।

সংস্থাটির শীর্ষ অর্থনীতিবিদ গীতা গোপিনাথ বলেন, কোভিড সংকট থেকে পুনরুদ্ধারের বিষয়টি ক্রমশ দীর্ঘস্থায়ী, অসম ও অনিশ্চিত হয়ে পড়তে পারে। করোনার মন্দায় লোকসানের পরিমাণ ২০২০-২১ সালে ১১ ট্রিলিয়ন ডলার এবং ২০২০-২৫ এ ২৮ ট্রিলিয়ন ডলার ছাড়িতে যাবে, যা মার্কিন অর্থনীতির চেয়েও আকারে বড়।

তিনি বলেন, সব দেশের জীবনযাত্রার মান কোভিড মন্দায় নেমে যাওয়ার কারণে এসব দেশের উন্নয়ন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এই সংকট বিনিয়োগকে অনিশ্চিত করে তুলেছে, অর্থনীতির ভারসাম্যে সমস্যা তৈরি করেছে।

এসব বিবেচনায় আইএমফ বলছে, বিশ্ব অর্থনীতি এবার সঙ্কুচিত হবে ৪.৪ শতাংশ। তবে গত জুনে আইএমএফ আশঙ্কা করে বলেছিল বিশ্ব অর্থনীতি এ বছর সঙ্কুচিত হবে ৫.২ শতাংশ। তবে আশঙ্কা অনুযায়ী দ্বিতীয় প্রান্তিকে লকডাউন আংশিক প্রত্যাহারে অর্থনীতির ক্ষতি কিছুটা কম হয়েছে।

এদিকে বিশ্বে গেল ২৪ ঘণ্টায় প্রায় সোয়া ৩ লাখ করোনা রোগী শনাক্ত হয়েছে। এতে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৮৪ লাখ ছাড়িয়ে গেছে। এ ভাইরাসে প্রাণ গেছে ১০ লাখ ৯২ হাজার মানুষের।

বাংলাদেশ সময় বুধবার রাত ৭টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৮৪ লাখ ৪৯ হাজার ৪৭৬ জন। মারা গেছেন ১০ লাখ ৯২ হাজার ২৫০ জন। অবস্থা আশঙ্কাজনক ৬৯ হাজার ৩১২ জনের। সুস্থ হয়েছেন ২ কোটি ৮৮ লাখ ৯৪ হাজার ৬৫৪ জন। গত ২৪ ঘণ্টায় বিশ্বে নতুন করে আক্রান্ত হয়েছেন রেকর্ড ৩ লাখ ১৩ হাজার ৮১২ জন, মারা গেছেন ৫ হাজার ৬ জন।

বিশ্ব তালিকায় শীর্ষে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত ৮০ লাখ ৯৭ হাজার ৯১৪ জন, মারা গেছেন ২ লাখ ২০ হাজার ৯৮৫ জন। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ভারতে মোট রোগী ৭২ লাখ ৪৪ হাজার ৫৬ জন, মৃত্যু হয়েছে ১ লাখ ১০ হাজার ৬৫০ জনের। বিশ্বে তৃতীয় স্থানে থাকা ব্রাজিলে মোট আক্রান্ত ৫১ লাখ ১৪ হাজার ৮২৫ জন, মারা গেছেন ১ লাখ ৫১ হাজার ৬৪ জন। চতুর্থ স্থানে রাশিয়ায় মোট রোগীর সংখ্যা ১৩ লাখ ৪০ হাজার ৪৮৪ জন, মারা গেছেন ২৩ হাজার ২২২ জন।

উন্নয়নশীল দেশে টিকার জন্য ১২০০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক : উন্নয়নশীল দেশগুলোর জন্য করোনাভাইরাসের টিকা কেনা, সরবরাহ, নমুনা পরীক্ষা ও চিকিৎসা বাবদ ১ হাজার ২০০ কোটি মার্কিন ডলার বরাদ্দের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক দাতা সংস্থাটি। বিবৃতিতে বলা হয়েছে, করোনা মোকাবেলায় উন্নয়নশীল দেশগুলোকে ২০২১ সালের জুন মাসের মধ্যে ১৬ হাজার কোটি ডলার দেয়ার পরিকল্পনার অংশ হিসেবে এই অর্থের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংকের নির্বাহী পরিষদ। ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১১১টি দেশে করোনা মোকাবেলায় জরুরি সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক।

করোনার ইমিউনিটি ৫-৭ মাস স্থায়ী হতে পারে : করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর শরীরে এর বিরুদ্ধে যে ইমিউনিটি গড়ে ওঠে তা ৫-৭ মাস টিকে থাকতে পারে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব অ্যারিজোনার একদল গবেষক করোনায় আক্রান্ত অন্তত ৬ হাজার মানুষের শরীরের অ্যান্টিবডি পরীক্ষার পর নতুন এই তথ্য দিয়েছেন।

বুধবার বিজ্ঞানবিষয়ক সাময়িকী ইমিউনিটিতে প্রকাশিত এক নিবন্ধে অধ্যাপক দীপ্ত ভট্টাচার্য ও তার সহযোগী গবেষক অধ্যাপক নিকোলিচ-জুগিচ বলেন, করোনার বিরুদ্ধে লড়াইকারী শরীরের প্রতিরোধ ক্ষমতা বেশি দিন স্থায়ী হয় না বলে অনেকেই উদ্বেগ প্রকাশ করেন। কিন্তু আমরা এই প্রশ্নের উত্তর জানতে গবেষণা করেছি এবং এতে দেখতে পেয়েছি করোনার ইমিউনিটি কমপক্ষে পাঁচ মাস শরীরে টিকে থাকে।

করোনার ভুয়া ভ্যাকসিন বিক্রি হচ্ছে ব্রাজিলে : করোনাভাইরাসের ভুয়া ভ্যাকসিন বিক্রির বিরুদ্ধে অভিযান শুরু করেছে ব্রাজিলের ন্যাশনাল হেলথ সারভেইলেন্স এজেন্সি। দেশটির স্থানীয় গণমাধ্যমে বলা হয়, রিও ডি জেনিরো প্রদেশের নিতেরই শহরে কোভিড-১৯ এর ভুয়া ভ্যাকসিন বিক্রি করা হচ্ছে। এসব ভ্যাকসিনকে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার ডেভেলপ করা করোনার ভ্যাকসিন বলেও দাবি করা হয়েছে।

এই সংবাদটি 1,227 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ