Thu. Feb 27th, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

বৃষ্টি নেই, আমন চাষে শঙ্কা

1 min read

খুলনার কয়রায় আষাঢ় পেরিয়ে শ্রাবণ মাস চলছে, অথচ বৃষ্টির দেখা নেই। বর্ষা মৌসুমে কাঙ্খিত বৃষ্টি না হওয়ায় আমন চাষ নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা।

 

ধান চাষিরা জানান, অন্য বছরের তুলনায় এ অঞ্চলে এখনো কাঙ্খিত বৃষ্টির দেখা মেলেনি। প্রতিদিন আকাশ মেঘলা হলেও হচ্ছে না বৃষ্টি। ফলে আমন আবাদের লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে তাদের মনে দেখা দিয়েছে সংশয়।

 

তারা আরো জানান, বৃষ্টির অভাবে আমন বীজতলা তৈরিতে দেরি হয়েছে। রোপণও ব্যাহত হচ্ছে। এর ফলে প্রভাব পড়তে পারে শীতকালীন ফসল ও বোরো চাষে।

 

 

 

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র বলছে, জেলায় এক ফসলি জমি রয়েছে ৪৪ হাজার ৩শ’ ৭০ হেক্টর, দুই ফসলি জমি রয়েছে ৫১ হাজার ৬শ’ ২০ হেক্টর এবং তিন ফসলি জমি রয়েছে ৪৮ হাজার ৭শ’ ৭২ হেক্টর ও মোট ফসলি জমির পরিমাণ দুই লাখ ৯৩ হাজার ৯শ’ ২৬ হেক্টর।

 

খুলনা আবহাওয়া অফিস সূত্র বলছে, গত বছর জুন, জুলাই মাসে খুলনায় বৃষ্টিপাত হয়েছিল ৫শ’ ৩০ মি. মি.। আর চলতি বছরের জুন, জুলাই মাসে খুলনায় বৃষ্টিপাত হয়েছে ৪শ’ ৪৪ মি.মি.।

 

খুলনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক পঙ্কজ কান্তি মজুমদার জানান, আষাঢ় থেকে আকাশের দিকে চেয়ে অনেক কৃষক সেচ দিয়ে আমনের বীজতলা তৈরি করেছেন। পরে কিছুটা বৃষ্টি হলেও খরচ কমেছে। তবে আবারো বৃষ্টি কমে যাওয়ায় অনেকটা শঙ্কিত রয়েছেন এ এলাকার কৃষকরা।

 

কয়রা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ এসএম মিজান মাহমুদ জানান, এ উপজেলায় ১৫ হাজার ৫শ’ হেক্টর জমি আমন আবাদের জন্য নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে বিভিন্ন এলাকায় আগাম জাতের আমন ধান রোপণও শুরু হয়েছে।

 

 

 

খুলনার আবহাওয়াবিদ আমিরুল আজাদ জানান, আগামী দুই-তিনদিন বৃষ্টি না হলেও মঙ্গলবার থেকে ভারী বৃষ্টি হতে পারে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.