বৈচিত্র্যময় নিউইয়র্ক শহরে বৈচিত্র্যময় হাউজিং ও রেন্ট ’ল

প্রকাশিত:বুধবার, ১৩ মে ২০২০ ০৫:০৫

বৈচিত্র্যময় নিউইয়র্ক শহরে বৈচিত্র্যময় হাউজিং ও রেন্ট ’ল

নিউইয়র্ক শহর একটি অত্যন্ত বৈচিত্র্যময় শহর। এখানে বিভিন্ন জাতি-গোষ্ঠি, ভাষাভাষি, বিভিন্ন বর্ণ ও ধর্মাবলম্বী মানুষের বসবাস। এখানে একদিকে আছে সুরম্য প্রাসাদ, দালান, লাক্সারি বিল্ডিং আর অন্যদিকে বিভিন্ন সরকারি সুবিধাভোগীদের জন্য রয়েছে সরকার পরিচালিত বিল্ডিং।
প্রথমত বিল্ডিং এবং বাড়িসমূহ দুই ভাগে বিভক্ত। সরকারি মালীকানাধীন ও ব্যক্তিগত মালিকানাধীন বাড়িঘর ও বিল্ডিং। সরকারি মালিকানাধীন বাড়িঘরের মালিক সরকার বিধায় সরকারি রুলের সরকারি নিয়মনীতির আওতায় থাকে। আইনপ্রণেতারা সরকারি সম্পত্তি নিয়ন্ত্রণের ক্ষমতা রাখেন যেমন : রেন্ট রেগুলেশন, রেন্ট কন্ট্রোল ল সরকারি বাড়ির ক্ষেত্রেই প্রযোজ্য। রেন্ট ইনক্রিজ, রেন্ট মোডিফিকেশন ইত্যাদি আইনের মাধ্যমে পরিচালিত হয়।
অন্যদিকে ব্যক্তি, সংস্থা বা বেসরকারি মালিকেরা তাদের বাড়িঘরের রেন্ট কন্ট্রোল করে থাকেন। সরকারি রেন্ট গাইডলাইন বেসরকারিভাবে মালিকানাধীন তথা, প্রাইভেট হাউজ, কন্ডোমানিয়াম, কো-অব ইত্যাদির মালিকগণ বাজার মূল্যে তাদের ভাড়া নির্ধারণ করে থাকেন, ভাড়া কমাতে বা বাড়াতে পারেন। এক্ষেত্রে সরকারি রেন্ট গাইড লাইন ফলো করতে হয় না। আবার সরকারি ভাড়িঘরেও যারা ভাড়াটিয়া তাদের রেন্টও কমবেশি হতে পারে। তাদের আয়ের উপর নির্ভর করে। সেই জন্য একই বিল্ডিংয়ে একই সাইজের এপার্টমেন্টের ভাড়া দুই জন ভিন্ন ভাড়াটিয়ার জন্য ভিন্ন হতে পারে। অনেক সরকারি বিল্ডিংয়ের বাসা নিম্ন আয়, মাঝারি আয় এবং উচ্চ আয়ের ইনকাম মোতাবেক ভিন্ন ভিন্ন ভাড়া নির্ধারণ করা হয়। এফোর্ডেবল হাউজিং বিল্ডিংগুলোতে ভিন্ন ভিন্ন আয়ের লোকদের জন্য ভিন্ন ভিন্ন ভাড়া নির্ধারণ করা হয়।
এছাড়া সেকশন-৮ হাউজিং-এও ভাড়ার তারতম্য থেকে। আয়ের উপর নির্ভর করে তাদের পরিমাণ। নিম্ন আয় এবং যাদের আয় শুধুমাত্র সরকারি সাবসিডির উপর নির্ভর, তারা শুধু সরকারি অনুদান হিসেবে ভাড়া দিয়ে থাকেন। যেমন : যারা ওয়েলফেয়ার নির্ভর তারা ঐজঅ দেওয়া ২৫০ ই ভাড়া দিয়ে থাকেন। আবার নিম্ন আয়ের ব্যক্তিগণ মোটামুটি তাদের সাপ্তাহিক আয়কে মাসিক ভাড়া হিসাবে দিয়ে থাকেন। তবে, সরকারি বাড়িঘরে বসবাসকারি টেনেন্টগণ সম্পূর্ণরূপে সরকারি নীতিমালার উপর নির্ভর। আর যারা বেসরকারি মালিকানাধীন ঘরে ভাড়াটিয়া হিসেবে থাকেন তাদের সংশ্লিষ্ট ল্যান্ডলর্ডদের নীতিমালার উপর নির্ভর করতে হয়। এখানে ভাড়া নির্ধারণ করা হয় বাজারমূল্য এবং এর তারতম্য নির্ভর করে এলাকাভিত্তিক বাড়ি এবং বিল্ডিং এর উপর। মালিক, ভাড়াটিয়া, রেন্ট, রেন্ট কন্ট্রোল বিল্ডিং সম্পর্কিত আরও তথ্যের জন্য কল দিন-৯১৭-৫৯৭-৬৩৪৯.
লেখক পরিচিতি : এই প্রবন্ধটির লেখক মোহাম্মদ এন মজুমদার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং নিউইয়র্কস্থ টরো ল সেন্টার থেকে আইনে এলএলএম ডিগ্রিধারী, তিনি নিউইয়র্কস্থ একটি ল ফার্মে ১৯৯৯ সাল থেকে কর্মরত আছেন। এ ছাড়াও তিনি নিউইয়র্কের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডের সাথে ওতপ্রোতভাবে জড়িত। তিনি ব্রঙ্কস প্লানিং বোর্ড-৯ এর সদস্য ফাস্ট ভাইস চেয়ারম্যান এবং ল্যান্ড এন্ড জোনিং কমিটির চেয়ারম্যান হিসেবে ১৯১০ সাল থেকে দায়িত্ব পালন করে আসছেন। উপরোক্ত লিখাটি লেখকের সুদীর্ঘকালের ল ফার্মে কর্ম অভিজ্ঞতা যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ল স্কুলের শিক্ষা থেকেই লিখা। এটিকে লিগ্যাল এডভাইজ হিসেবে গ্রহণ না করে আপনাদের নিজ নিজ আইনজীবীর সহযোগিতা নিন।

এই সংবাদটি 1,230 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •