ব্যথা দূর করবে যেসব খাবার

শরীর থাকলে ব্যথাও থাকবে। আর এ ব্যথা দূর করতে বেশিরভাগ মানুষই নির্ভর করেন পেইন কিলারের ওপর। যার ফলে আমাদের লাভের থেকে ক্ষতি হয় বেশি। কারণ এতে সাময়িক মুক্তি মিললেও পরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই প্রতিদিনের খাবার তালিকায় এমন খাবার রাখুন যা আপনাকে নানারকম ব্যথা থেকে দূরে রাখবে।

 

আরও পড়ুন : হাপানি রোগীরা যা খাবেন না

বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? হার্টের সমস্যায় ভুগছেন? ওষুধ নয়, স্যামন মাছ এ ক্ষেত্রে আপনার জন্য খুবই উপকারী। স্যামনে রয়েছে ওমেগা ৩-ফ্যাটি অ্যাসিড যা হৃদরোগ এবং আর্থ্রাইটিসের মতো রোগ কমাতে সাহায্য করে।

 

 

 

ওলিভ ওয়েলে রয়েছে লুব্রিসিন যা পেশির ব্যথা এবং হাড়ের সমস্যায় কাজে দেয়।

 

এ ফলের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা পেশির ব্যথা কমাতে সাহায্য করে।

 

রিউমাটয়েড আর্থ্রাইটিস এবং অস্টিও-আর্থ্রাইটিসের ব্যথা কমাতে হলুদের ভুমিকার কথা একবাক্যে মেনে নিচ্ছেন চিকিৎসকেরাও। বিশেষজ্ঞদের মতে, হলুদের মতো ঘরোয়া টোটকার কোনো ব্যতিক্রম নেই। নানা রকম রোগের চিকিৎসায় হলুদের গুরুত্ব রয়েছে।

 

 

 

কুমরো বীজে রয়েছে ম্যাগনেসিয়াম যা মাইগ্রেনের ব্যথা কমাতে সাহায্য করে। অস্টিওপোরেসিস বা হাড়ের ক্ষয়জনিত রোগের চিকিৎসায় কুমরো বীজ খুব উপকারী।

 

ব্লু বেরির মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা প্রদাহজনিত রোগ এবং পেশির ব্যথা কমাতে সাহায্য করে।

 

আরও পড়ুন : কিডনি সুস্থ রাখবে যেসব খাবার

যেকোনো সর্দি, কাশি ও জ্বরে আদার রস খুবই উপকারী। ঋতুকালীন ব্যথা এবং পেশির ব্যথায় আদার ভূমিকা অনস্বীকার্য।

 

পিঠে, কোমরে এবং তলপেটে ব্যথা থেকে রেহাই পেতে উপায় কী? মুঠো মুঠো পেনকিলার? একদমই নয়, বরং চিকিৎসকেরা জোর দিচ্ছেন ভিটামিন সমৃদ্ধ খাবারের দিকে। আনন্দবাজার

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *