Sun. Nov 17th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

ব্রিটিশ রাষ্ট্রদূত হলেন বাংলাদেশি বংশোদ্ভূত মকবুল আলী

মুহাম্মদ শাহেদ রাহমান লন্ডন থেকে :

 

 

যুক্তরাজ্যে সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত আনোয়ার চৌধুরী এবং আসিফ আনোয়ার আহমদ এর নান্দনিক এ পথেই এবার আরেকজন। ব্রিটিশ রাষ্ট্রদূত হওয়া তৃতীয় ব্রিটিশ বাংলাদেশি বাঙালি হলেন মকবুল আলী ।

 

ডোমিনিকান রিপাবলিক এবং রিপাবলিক অব হাইতির রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মকবুল আলী ওবিই। সম্প্রতি তাঁকে ব্রিটিশ রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

 

রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়ার আগে বাহরাইনে ডেপুটি ব্রিটিশ রাষ্ট্রদূত ছিলেন মকবুল আলী।  এর আগে তিনি তিনজন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর পলিসি অ্যাডভাইজার হিসেবে দায়িত্ব পালন করেন।

 

ক্যারিয়ারের বেশিরভাগ সময় তিনি মধ্যপ্রাচ্য, বৃহত্তর মুসলিম সমাজ এবং আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ে কাজ করেছেন। আরব বসন্তের উত্তাল সময়ে তিনি মিসরের কায়রোতে ব্রিটিশ দূতাবাসে নিযুক্ত ছিলেন। লিবিয়াতে ব্রিটিশ প্রধানমন্ত্রী স্পেশাল এনভয় গ্রুপের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

 

উল্লেখ্য বাংলাদেশি বাঙালি পরিবারের সন্তান মকবুল আহমদের জন্ম ও বেড়ে উঠা যুক্তরাজ্যের ব্রাডফোর্ডে। বাংলাদেশে তাঁর পৈতৃক নিবাস সিলেটের বিশ্বনাথে। রয়্যাল কলেজ অব ডিফেন্স এবং সোয়াস থেকে তিনি পড়াশোনা করেছেন।

 

স্বীকৃতি : যুক্তরাজ্যের সরকারি সেবায় বিশেষ অবদানের জন্য মকবুল আলীকে ২০১০ সালে অর্ডার অব দ্যা ব্রিটিশ অ্যাম্পায়ার (ওবিই) খেতাবে ভূষিত করেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.