Wed. Nov 13th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

ভারতের চেয়ে ১৭ ধাপ এগিয়ে বাংলাদেশ

1 min read

অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে দক্ষিণ এশিয়ার এক নম্বর দেশ হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে বাংলাদেশ। সাম্প্রতিক বিভিন্ন সূচক ও গবেষকদের কথায় এ বিষয়টি উঠে আসছে। বিশ্ব ক্ষুধা সূচক (গ্লোবাল হাঙ্গার ইনডেক্স-জিএইচআই) সর্বশেষ রিপোর্টেও বাংলাদেশের এগিয়ে যাওয়ার প্রমাণ পাওয়া গেল।

জিএইচআই ২০১৯ এ ভারতের চেয়ে ১৭ ধাপ এগিয়ে আছে বাংলাদেশ। অবধারিতভাবেই পাকিস্তান আছে আরও পেছনে। এবারের সূচক অনুসারে বাংলাদেশের অবস্থান ৮৬তম। ভারত আছে ১০৩ এ। আর পাকিস্তানের অবস্থান ১০৬। তবে নেপাল (৭২), শ্রীলঙ্কা (৬৭) এবং মিয়ানমার (৬৮) বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে।

জিএইচআই এর রিপোর্ট বলছে, ক্ষুধা, দারিদ্র্য ও অপুষ্টি দূরীকরণে ভারত ও পাকিস্তানের চেয়ে অনেকটাই এগিয়ে আছে বাংলাদেশ। উন্নয়নের এই ধারা অব্যাহত থাকলে ২০২০ সাল নাগাদ বাংলাদেশ মাথাপিছু আয়েও ভারতকে পেছনে ফেলবে।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার (১৫ অক্টোবর) জিএইচআই ২০১৯ প্রকাশ করা হয়েছে। যৌথভাবে এটি প্রকাশ করেছে আয়ারল্যান্ড ভিত্তিক বেসরকারি সংস্থা কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এবং জার্মানভিত্তিক সংস্থা ওয়েলটহাঙ্গারহিলফ। এবারের সূচকে সবার উপরে অর্থাৎ এক নম্বরে আছে বেলারুশ। আর সবার শেষে অর্থাৎ ১১৯ নম্বরে আছে মধ্য আফ্রিকান রিপাবলিক।

সূত্র : বাংলা ইনসাইডার

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA