Thu. Jan 23rd, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

ভারতে পৌঁছেছেন জিনপিং, সন্ধ্যায় মোদির সঙ্গে বৈঠক

1 min read

১১ অক্টোবর – চীনা রাষ্ট্রপতি শি জিনপিং শুক্রবার দু দিনের সফরে ভারতে পৌঁছেছেন। সন্ধ্যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার।

 

 

 

শুক্রবার স্থানীয় সময় বেলা ঠিক ১ টা বেজে ৫০ মিনিটে তামিলনাডুর চেন্নাই বিমানবন্দরে পা রাখেন চীনা প্রেসিডেন্ট। সেখানে চীনা রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানাতে হাজির হয়েছিলেন চীনা কমিউনিটির সদস্যরা, স্কুলের বাচ্চারা এবং অসংখ্য সাধারণ মানুষ। বেলা ১২টার পর থেকেই তারা ভিড় জমিয়েছিল চেন্নাইয়ের আইটিসি গ্রান্ড হোটেল চত্বরে।

 

বিমান বন্দরে চীনা রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানান তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী। বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও রয়েছেন চেন্নাইতে। বিমান বন্দরে নামামাত্রই বর্নাঢ্য শোভাযাত্রায় স্বাগত জানানো হয় চীনা রাষ্ট্রপতিকে।

 

বিমান থেকে নামার পরেই চীনা রাষ্ট্রপতিকে নিয়ে যাওয়া হবে মহাবলীপুরমে। নরেন্দ্র মোদি তাকে প্রাচীন স্মৃতিসৌধ দেখাবেন বলে জানা গিয়েছে। অর্জুনের তপস্যা, পঞ্চ রথ এবং শোর মন্দির এই তিনটি সৌধ দেখবেন জিনপিং। এরপর তারা দুজনে সন্ধ্যায় শোর মন্দিরে একটি অনুষ্ঠান দেখবেন।

 

এরপর মহাবলীপুরমের মন্দিরে বসে দুই রাষ্ট্রনেতা নিজেদের দেশকে এগিয়ে নিয়ে যাওয়া ও দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করার নিয়ে নিজেদের মতামত বিনিময় করবেন। পরে ওই মন্দির চত্বরে জিনপিংয়ের জন্য নৈশভোজের আয়োজন করবেন মোদি।

 

চীনা রাষ্ট্রপতির নিরাপত্তা এবং মোদির উপস্থিতির কারণে মহাবলীপুরমে সাত স্তরীয় নিরাপত্তা রয়েছে। গোটা শহর ঘিরে ফেলেছে পুলিশ। মোতায়েন রয়েছে প্রায় ১০,০০০ পুলিশ। সেখানে রয়েছে বম্ব স্কোয়াড। রয়েছে কমান্ডো, অ্যান্টি টেরর কুইক আ্যাকশন টিম। এসপিজি ও চীনের বিশেষ নিরাপত্তা বাহিনী সব ব্যবস্থা খতিয়ে দেখছে।

 

শনিবার সকালে মোদী-জিং পিংয়ের মধ্যে একটি গুরুত্বপূর্ন বৈঠক হবার কথা। দুই দেশের মধ্যেকার সম্পর্ককে আরও দৃঢ় করে তোলার জন্য কী কী পদক্ষেপ নেওয়া হবে, সে নিয়েই আলোচনা হতে পারে। তবে বৈঠকে কাশ্মীর ইস্যু উত্থাপন করা হবে না বলে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে।

 

সূত্র : বাংলাদেশ জার্নাল

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.