ভারত ঘুরতে ফ্রি ভিসার ঘোষণা মোদির

ইন্দোনেশিয়ার নাগরিকদের জন্য ভারত ভ্রমণে ৩০ দিনের ফ্রি ভিসার ঘোষণা দিয়েছেন নরেন্দ্র মোদি। একই সঙ্গে ‘নতুন ভারত’ ঘুরে অভিজ্ঞতা নেয়ার জন্য ইন্দোনেশীয়দের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

 

বুধবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এক কনভেনশন সেন্টারে প্রবাসী ভারতীয়দের অনুষ্ঠানে মোদি বলেন, ইন্ডিয়া-ইন্দোনেশিয়া নামে ছন্দ রয়েছে; শুধু নামেই নয় দুই দেশের বন্ধুত্বের মধ্যেও একটা ছন্দ রয়েছে।

 

 

 

‘আমরা ভারত ভ্রমণে ইন্দোনেশীয়দের জন্য ৩০ দিনের বিনামূল্যের ভিসা প্রদান করবো।’ তিনি বলেন, ‘হয়তো আপনাদের অনেকেই এখনো ভারতে ঘুরতে যান নাই। আমি আগামী বছর প্রয়াগে কুম্ভমেলা দেখার জন্য আপনাদের ভারতে আসার আমন্ত্রণ জানাচ্ছি।’

 

বিশ্বের বৃহৎ জনসমাগমগুলোর একটি হচ্ছে এই কুম্ভমেলা। ভারতের আগের সরকারের সমালোচনা করে তিনি বলেন, তার প্রথম অগ্রাধিকার হচ্ছে দুর্নীতি মুক্ত, নাগরিক-কেন্দ্রিক দেশ গঠন এবং বন্ধুত্বপূর্ণ উন্নয়ন।

 

‘২১ শতকের চাহিদা এবং প্রত্যাশা অনুযায়ী আমাদের সরকার ভারতকে প্রস্তুত করছে। আমরা নতুন ভারত গড়ার লক্ষ্যে কাজ করছি। ২০২২ সালের মধ্যে নতুন ভারতের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে আমাদের কাজ শুরু করতে হবে। ওই বছর ভারত স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উদযাপন করবে।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *