Sun. Nov 17th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

‘ভারত পাম অয়েল কেনা বন্ধ করলেও মালয়েশিয়া কাশ্মীরিদের পাশে থাকবে’

ভারত মালয়েশিয়া থেকে পাম ওয়েল কেনা বন্ধ করলেও কাশ্মীরিদের পাশে থাকবে মালয়েশিয়া। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। পাশাপাশি তিনি জানান, কাশ্মীর ইস্যুতে নিজের বক্তব্য থেকে সরে আসবেন না তিনি।

 

মাহাথির মোহাম্মদ গত মাসে জাতিসংঘে দেওয়া এক বক্তৃতায় ভারত কাশ্মীরকে ‘আক্রমণ ও দখল’ করে রেখেছে বলে মন্তব্য করেছিলেন। এর জেরে গত সোমবার ভারতের ভোজ্য তেল ব্যবসায়ীদের সংগঠন এক্সট্রাক্টরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (এসইএআই) মালয়েশিয়া থেকে পাম ওয়েল আমদানি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

 

মঙ্গলবার সাংবাদিকদের মাহাথির বলেন, আমরা মনে করি জাতিসংঘের প্রস্তাবের সুফল কাশ্মীরের মানুষ পেয়েছে। আমরা সবাই বলছি, কেবল ভারত বা পাকিস্তান নয়, এমনকি যুক্তরাষ্ট্র ও অন্য দেশগুলোরও জাতিসংঘের প্রস্তাব মেনে চলা উচিৎ। না হলে জাতিসংঘ থেকে লাভ কী? আমরা আমাদের মনের কথা বলি, এবং আমরা প্রত্যাহার বা পরিবর্তন করব না।

 

এছাড়া মাহাথির জানান, মানুষের পক্ষে কথা বলা থামাবেন না তিনি। তিনি বলেন, কোনও কোনও সময় আমরা যা বলি তা কেউ কেউ পছন্দ করে, কেউ পছন্দ করে না।

 

মালয়েশিয়া বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাম অয়েল উত্পাদক দেশ; অন্যদিকে ভারত এ তেলের বৃহত্তম ক্রেতা। ভারতীয় ক্রেতারা আমদানি বন্ধ করলে মালয়েশিয়ার পাম অয়েল শিল্পখাত বড়ো ধরনের বিপর্যয়ের মুখোমুখি হবে। উদ্ভিজ্জ এ তেলটি মালয়েশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ কৃষি রপ্তানি পণ্য।

 

চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত তারা ভারতে প্রায় ৩৯ লাখ টন পাম অয়েল রপ্তানি করেছে, যার বাজার মূল্য ২০০ কোটি ডলার। বছরের শুরুতে নয়াদিল্লি শুল্ক তুলে নেওয়ায় এ ৯ মাসে মালয়েশিয়া ভারতে যে পরিমাণ পাম ওয়েল রপ্তানি করেছে তা গত বছরের দ্বিগুণেরও বেশি। তথ্যসূত্র: সিএনএ, ইন্ডিয়া টুডে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.