ভিডিও শিল্পের প্রদর্শনী ‘বর্ডারলেস লকডাউন’

প্রকাশিত:বৃহস্পতিবার, ০২ জুলা ২০২০ ০৮:০৭

ভিডিও শিল্পের প্রদর্শনী ‘বর্ডারলেস লকডাউন’

ডেস্ক রিপোর্ট, ইউএসঃ ‘বিশ্বজুড়ে চলা মহামারি ও লকডাউনের সামগ্রিক অনুভূতির প্রতিক্রিয়া জানানো ছাড়াও এ পরিস্থিতিকে সংরক্ষণ করতে নেওয়া হয়েছে এ উদ্যোগ।’ অনলাইনে চলা ভিডিও শিল্পের প্রদর্শনী ‘বর্ডারলেস লকডাউন’ সম্পর্কে এ মন্তব্য করেছেন আয়োজনটির কিউরেটর সোফিয়া মোফা। বাংলাদেশ শিল্পকলা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভ এ অনলাইন প্রদর্শনীর আয়োজন করেছে।

১৫ জুন থেকে অনলাইনের বিভিন্ন প্লাটফর্মে শুরু হওয়া এ প্রদর্শনী সম্পর্কে সোফিয়া আরো বলেন, এ প্রদর্শনীর মধ্য দিয়ে বিশ্বের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বিভিন্ন দৃষ্টিভঙ্গি পাওয়া যায়। এ প্রদর্শনী শুধু বর্তমান দর্শকদের জন্য নয়, ভবিষ্যতে এ মহামারিকালকে বোঝার জন্য সংরক্ষণের উপাদান হিসেবে এ ডিভিও শিল্পগুলো খুব গুরুত্বপূর্ণ। যৌথ এ প্রদর্শনীর আরেক কিউরেটর শিল্পী অসীম হালদার সাগর বলেন, এ প্রদর্শনীতে অংশ নিতে জমা দেওয়া ১০০ ভিডিও শিল্প থেকে ২১টি ভিডিও শিল্প নির্বাচন ছিল খুব কঠিন কাজ। ভিডিও শিল্প নিয়ে বিশ্বজুড়ে শিল্পীদের আগ্রহ বিশেষ গুরুত্বের দাবি করে।

আয়োজকরা জানিয়েছেন, বৈশ্বিক মহামারীর এই অনির্দিষ্ট ‘লকডাউন’ থমকে দিয়েছে সকল সাধারণ জীবনযাপন। থেমে গেছে পৃথিবীর নিত্যদিনের কোলাহল। শিল্পীর সৃজনশীলতায় ছেদ পড়েছে এই অস্বাভাবিক স্থবিরতায়। মহামারীর তীব্রতায় দেশে দেশে সীমারেখাগুলো আরও প্রকট হয়ে উঠেছে। সহায়তা কিংবা একসাথে বিপর্যয় মোকাবিলা নয় বরং নিজেরকে আরও আবদ্ধ করে রেখেছে দেশগুলো। ছিন্ন করেছে একে অপরের সাথে যোগাযোগ। আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভ এই স্থবির সময়কে ধারণ করে রাখতে উদ্যোগ নিয়েছে ভিডিও শিল্পের প্রদর্শনীর।

 

এ গল্পগুলোই নতুন আঙ্গিকে দেখা যাবে এ প্রদর্শনীতে। ভিডিও শিল্পের এই অনলাইন ভিত্তিক প্রদর্শনীতে বিশ্বের ১৫টি দেশের শিল্পী একত্রিত হয়েছেন তাদের সৃজনশীল ভিডিও নিয়ে। নির্বাচিত ২১ জন শিল্পীর ভিডিও শিল্পের প্রদর্শনী হয় আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভের অনলাইন প্ল্যাটফর্মে।

এক মিনিটের ভিডিও শিল্পের এ অনলাইন ভিত্তিক প্রদর্শনী দেখা যাবে আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভের ওয়েবসাইটে: http://artpro.com.bd/welcome_area/one-minute-video-art/। মঙ্গলবার ৩০ জুন আনুষ্ঠানিকভাবে এ প্রদর্শনী শেষ হলেও দর্শকরা যে কোনো সময় এ ভিডিও শিল্পগুলো দেখতে পারবেন আয়েজকদের ওয়েবসাইটে। ২০১৯ সালে আর্টপ্রো আর্ট ইনিশিয়েটিভ প্রথমবারের মতো বাংলাদেশে ভিডিও শিল্পের প্রদর্শনীর আয়োজন করে।

 

 

এই সংবাদটি 1,230 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •