ভুয়া সংবাদ: সন্দেহ হলেই ফেইসবুকের অ্যাকশন

তথ্য নিয়ে সন্দেহ রয়েছে এমন কনটেন্টগুলোকেও এখন মিথ্যা সংবাদের তালিকায় যোগ করবে ফেইসবুক। ভুয়া সংবাদ ঠেকাতে নতুন এই পদক্ষেপ নিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যমটি।

 

ভুয়া সংবাদ ঠেকানোর কৌশলের অংশ হিসেবে ফেইসবুক চায় ব্যবহারকারীরা নিউজ ফিড স্ক্রল করার সময় সন্দেহজনক প্রতিবেদনগুলো তাদের চোখে পড়বে না। কিন্তু এক্ষেত্রে ওই প্রতিবেদনগুলো একেবারে সরিয়েও দেওয়া হবে না। এর মাধ্যমে সামাজিক মাধ্যমটি “সেন্সরশিপ আর সংবেদনশীলতার মাঝামাঝি” একটি স্থানে অবস্থান নিতে পারবে।

 

শনিবার প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-এর প্রতিবেদনে বলা হয়, সামাজিক মাধ্যমটির থার্ড-পার্টি ফ্যাক্ট-চেকাররা কোনো প্রতিবেদনকে অনুপুযুক্ত হিসেবে চিহ্নিত করলে ফেইসবুক নিউজ ফিডে ওই প্রতিবেদনের লিঙ্ক দেখানোর পরিসর কমাবে।

 

সোশাল জায়ান্টটির এক মুখপাত্র বলেন, “ফ্যাক্ট-চেক-এ মিথ্যা হিসেবে শনাক্ত হয়েছে এমন প্রতিবেদনগুলোর নজরের পড়ার বৈশিষ্ট্যগুলো আমরা কমিয়ে দেই।”

 

ভুয়া সংবাদের ভয় ঠেকাতে ফেইসবুক এর আগে লাল সতর্কতা লেবেল চালু করেছিল। কিন্তু এর ফলে কিছু ব্যবহারকারী আরও আগ্রাসীভাবে মিথ্যা প্রতিবেদন ছড়ান, যা এক পর্যায়ে এই ফিচার উঠিয়ে নিতে বাধ্য করে সামাজিক মাধ্যমটিকে- এমনটাই বলা হয়েছে আইএএনএস-এর প্রতিবেদনে।

 

এরপর ফেইসবুক ব্যবহারকারীদের সংবাদের বিষয় সম্পর্কে সঠিক ধারণা দিয়ে সংবাদের লিঙ্কগুলোর সঙ্গে বিশ্বাসযোগ্য সূত্রগুলো থেকে ‘রিলেটেড আর্টিকলস’ নামে সংশ্লিষ্ট প্রতিবেদনগুলো দেখানো শুরু করে।

 

নতুন প্রকাশ হওয়া প্রতিবেদনগুলো যাচাই করতে ও এগুলোতে মিথ্যা তথ্য থাকার ইঙ্গিত শনাক্ত করতে বর্তমানে মেশিন লার্নিং ব্যবহার করছে ফেইসবুক।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *