ভ্যান হামলায় নিহতদের শ্রদ্ধা জানাতে জনতার ঢল

গত সোমবার ফিঞ্চ ও শেপার্ডের যে জায়গাটায় ভ্যান হামলায় ১০ জন পথচারী নিহত হন, সেই জায়গায়টায়  আজ সন্ধ্যায় হাজার টরন্টোনিয়ান সমবেত হয়েছিলেন  নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে, নিজেদের পারষ্পরিক ঐক্য আর সহমর্মিতার ঘোষনা দিতে।

ম্যাল লাষ্টম্যান স্কয়ারে এই অনুষ্ঠানের জন্য নির্ধারিত থাকলেও জনতার স্রোত এক সপ্তাহ আগেঘটে যাওয়া বিভীষিকার জায়গায়টা ঘুরেই ম্যাল লাষ্ট স্কয়ারে গিয়ে মিলিত হয়। টরন্টো শহর ভেঙ্গে যেনো জনতার স্রোত এসে মিলিত হয় উদ্যানটায়।

টরন্টোর হাজারো নাগরিকের সাথে একাত্মতা জানাতে অটোয়া থেকে উড়ে এসেছিলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রডো, গভর্ণর জেনারেল জুলি পায়েট। অন্টারিওর প্রিমিয়ার ক্যাথলিন উইন, টরন্টোর মেয়র জন টরিও যোগ দিয়েছেন অনুষ্ঠানে।

ভ্যান হামলায় নিহতদের সম্মান জানাতে এই আয়োজনে স্বশরীরে উপস্থিত থেকেও বক্তৃতা করতে মঞ্চে উঠেননি কানাডার প্রধানমন্ত্রী। জনপ্রতিনিধিদের কেউই আসলে সেখানে বক্তৃতা করেননি। বরং মঞ্টা ছেড়ে দেওয়া হয়েছিলো শিল্পী আর কবিদের। তারা গানে কবিতায় সন্ত্রাসের বিরুদ্ধে কথা বলেছেন, নাগরিকদের বেদনার কথা তুলে ধরা আশার বাণী শুনিয়েছেন।  বক্তৃতা করার জন্য নির্ধারিত ছিলেন বিভিন্ন বিশ্বাসের ধর্মীয় নেতৃবৃন্দ। তাঁরা নিজ নিজ ধর্মগ্রন্থ থেকে  পাঠ করেছেন, বক্তব্য রেখেছেন।

অনুষ্ঠানের শুরু হয় ভ্যান হামলায় নিহত  ১০ জনের স্মরণে মঞ্চে ১০টি মোমবাতি জ্বালিয়ে।  এসময় সমবেত হাজারো জনতা কানাডার জাতীয় সঙ্গীত গাইতে থাকেন।

 

Leave a Reply

Your email address will not be published.