‘মহাভারত’ নিয়ে সিনেমা বানাবেন না আমির?

বলিউড অভিনেতা আমির খান। অনেকদিন থেকেই গুঞ্জন শোনা যাচ্ছে, ‘মহাভারত’ অবলম্বনে সিনেমা নির্মাণ করবেন এই অভিনেতা। এটি নাকি তার ড্রিম প্রজেক্ট। সিনেমাটির বাজেট কত হবে এবং এতে কারা অভিনয় করবেন তা নিয়ে হয়েছে নানা জল্পনা-কল্পনা।

এদিকে কয়েকদিন আগে শোনা যায়, ‘মহাভারত’ নিয়ে সিনেমা নাকি ওয়েব সিরিজ তৈরি করবেন তা নিয়েও দ্বিধায় আমির। তবে শেষ পর্যন্ত সিনেমাটি নির্মাণ করবেন না বলিউডের মিস্টার পারফেক্টশনিস্ট। ভারতীয় একটি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

এ প্রসঙ্গে একটি সূত্র সংবাদমাধ্যমটিতে বলেন, “সকল সুবিধা-অসুবিধার কথা চিন্তা করে আমির সিদ্ধান্ত নিয়েছেন ‘মহাভারত’ নিয়ে কোনো সিনেমা অথবা সিরিজ নির্মাণ করবেন না। যেমন-এটা নিয়ে কোনো বিতর্ক তৈরি হতে পারে। কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, সিনেমাটি যে আকৃতিতে তৈরির পরিকল্পনা হয়েছে সেটি বাণিজ্যিকভাবে বেশ ঝুঁকিপূর্ণ। তাকে এ জন্য পাঁচ বছর সময় ব্যয় করতে হবে। তার মানে তিন থেকে চারটি সিনেমা করতে পারবেন না। এ জন্য ‘মহাভারত’ নিয়ে কোনো সিনেমা হচ্ছে না।’

এর আগে ‘মহাভারত’ অবলম্বনে সিনেমা নির্মাণ প্রসঙ্গে আমির বলেছিলেন, “আমার ড্রিম প্রজেক্ট ‘মহাভারত’ নিয়ে সিনেমা নির্মাণ করা কিন্তু কাজটি শুরু করতে ভয় পাচ্ছি কারণ এটি জীবনের ১৫-২০ বছর নিয়ে নিবে। আমার পছন্দের চরিত্র কর্ণ। কিন্তু আমার যে শরীরিক গঠন তাতে চরিত্রটি করতে পারব কিনা সন্দেহে আছি। আমার হয়তো কৃষ্ণ চরিত্রে অভিনয় করতে হবে। অর্জুন চরিত্রটিও আমার পছন্দ। তিনিই একমাত্র ব্যক্তি যিনি কৃষ্ণকে প্রশ্ন করেছিলেন, কেন তাকে নিজের মানুষদের হত্যা করতে হবে।”

বর্তমানে থাগস অব হিন্দুস্তান সিনেমার শুটিং করছেন আমির। এতে আরো অভিনয় করছেন- অমিতাভ বচ্চন, ক্যাটরিনা কাইফ, ফাতিমা সানা শেখ প্রমুখ। এটি প্রযোজনা করছে যশ রাজ ফিল্মস। সিনেমাটি পরিচালনা করছেন বিজয় কৃষ্ণ আচার্য। দীপাবলী উপলক্ষে সিনেমাটি মুক্তির কথা রয়েছে।