Wed. Apr 1st, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

মাদ্রিদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

1 min read

স্পেনের রাজধানী মাদ্রিদে নানা আয়োজনে একুশে ফেব্রুয়ারি পালন করেছে বাংলাদেশ কমিউনিটি ইন স্পেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন মানবাধিকার সংগঠন ভালিয়ান্তে বাংলাসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক সংগঠনের সার্বিক সহযোগিতায় যৌথভাবে ভিন্ন মাত্রায় এ দিবসের আয়োজন করা হয়।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েস চত্বরে অস্থায়ী শহীদ মিনার স্থাপন ও সেখানে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বাংলাদেশিরা।

 

প্রথম পর্বে স্থানীয় সময় রাত ৭টা ৩০ মিনিটে অস্থায়ী শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। এ সময় তার সঙ্গে ছিলেন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স এম হারুন আল রাশিদ, কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদসহ দূতাবাসের কর্মকর্তারা।

Madrid2

এরপর পর্যায়ক্রমে বাংলাদেশ অ্যাসোসিয়েশন, আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের স্থানীয় শাখা, বিএনপি, জাতীয় পার্টি, ও এর অঙ্গ সংগঠনের স্থানীয় শাখা, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন, বৃহত্তর ঢাকা অ্যাসোসিয়েশন, খুলনা বিভাগীয় কল্যাণ সমিতি, চট্টগ্রাম সমিতি, বিক্রমপুর-মুন্সিগঞ্জ সমিতি, কানেক্ট বাংলাদেশ, সাবেক ছাত্রদল অর্গানাইজেশন, সামাজিক সংগঠন আলোক কুঞ্জ, বাংলাদেশ ব্যবসায়ী সমিতি, মানবাধিকার সংগঠন ভালিয়ান্ত বাংলাসহ বিভিন্ন সামাজিক।

এ ছাড়া সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে সমবেত সকলে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’- গানের সুরে সুরে পুষ্পার্ঘ্য অর্পণ করেন এবং সর্বস্তরের প্রবাসী বাংলাদেশী ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া মাদ্রিদে বাংলাদেশি আরও কয়েকটি সামাজিক ও রাজনৈতিক সংগঠন পৃথকভাবে একুশ উপলক্ষে আলোচনার আয়োজন করে।

Madrid2

ভাষা শহীদদের গভীরভাবে স্মরণের মধ্য দিয়ে বাংলাদেশ দূতাবাস স্পেনের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার তার স্বাগত বক্তব্যের শুরুতেই ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যার অসামান্য নেতৃত্বগুণে ১৯৪৭ সাল থেকে ১৯৭১ পর্যন্ত দীর্ঘ পথ-পরিক্রমায় বিশ্ব মানচিত্রে বাংলাদেশ নামক একটি রাষ্ট্রের অভ্যুদয় ঘটে।

বাংলাদেশিদের একত্রিত করে এরকম একটি সুন্দর আয়োজনের জন্য বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার।

পুষ্পস্তবক অর্পণকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সিনিয়র সহ-সভাপতি আলামীন মিয়া, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দরসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংবাদিক নেতারা। এরপর ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের প্রচার সম্পাদক আবু বাক্কার।

Madrid2

বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সিনিয়র সহ-সভাপতি আলামীন মিয়া ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর দলমত নির্বিশেষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচিকে সফল করায় সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

সমাপনী বক্তব্যে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে আলোচনা পর্ব শেষ করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.