Mon. Apr 6th, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

মাদ্রিদে নরসিংদীবাসীর মাতৃভাষা দিবস পালন

1 min read

যথাযথ মর্যাদা ও উদ্দীপনার মধ্য দিয়ে মাদ্রিদের ঐক্যবদ্ধ আঞ্চলিক সংগঠন নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটি ইন স্পেন পালন করেছে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস। অমর ২১ উপলক্ষে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, দোয়া মাহফিল ও প্রীতিভোজ।

অনুষ্ঠানে স্পেন প্রবাসী বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতারাসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। শনিবার (২২ ফেব্রুয়ারি) স্পেনের রাজধানী মাদ্রিদের বাংলা টাউন রেস্টুরেন্টে এ সভা অনুষ্ঠিত হয়।

 

নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটি ইন স্পেনের সভাপতি আল আমীন মিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল গফুর মিলন ও বৃহত্তর ঢাকা অ্যাসোসিয়েশন ইন স্পেনের ক্রীড়া সম্পাদক সাঈদ আনোয়ার এর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, বৃহত্তর ঢাকা অ্যাসোসিশন ইন স্পেনের সভাপতি এম এইচ সোহেল ভুঁইয়া, স্পেন বাংলা প্রেস ক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, ঢাকা জেলা অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এস এম মাসুদুর রহমান, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের ইন স্পেনের সাংগঠনিক সম্পাদক আক্তারুজ্জামান, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি মো. লুৎফুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক ইসলাম উদ্দিন পংকি।

বক্তব্য দেন নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটির সিনিয়র সহ-সভাপতি খলিলুর রহমান, সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক ক্রীড়া সম্পাদক আবুবকর সিদ্দিক তামিম।

 

এ ছাড়াও নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটির নেতাদের মধ্যে বক্তব্য দেন বাদল হোসেন, এস বি রবিন, ইয়াসমিন সিকদার, তোফাজ্জল হোসেন, দেলোয়ার হোসেন, জহিরুল ইসলাম, বেলাল আহমদসহ আরও অনেকে।

এ সময় সভায় বক্তারা বলেন, মাতৃভাষা সৃষ্টিকর্তার দান। তাই কোনো ভাষাকে অবজ্ঞা করা যাবে না। মাতৃভাষাকে ভালোবাসতে হবে, মর্যাদা দিতে হবে এবং সকল ক্ষেত্রে মাতৃভাষা চর্চায় এগিয়ে আসতে হবে। মাতৃভাষা চর্চা বা ব্যবহারে ধর্মের সঙ্গে কোনো সাংঘর্ষিকতা নেই। আসলে মাতৃভাষাকে আমাদের মননে স্থান দিতে হবে।

প্রবাসে নতুন প্রজন্মকে শুদ্ধভাবে বাংলা চর্চার জন্য বিদ্যায় প্রতিষ্ঠা তথা বাংলা চর্চার ওপর জোর দেন বক্তারা। আলোচনা সভায় ভাষা শহীদের স্মরণে বিশেষ ফাতেহা পাঠ ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন হাফেজ আকতার হোসেন। অনুষ্ঠানে আগত অতিথিদেরকে নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটি ইন স্পেনের পক্ষ থেকে দেশীয় সুস্বাদু খাবার আপ্যায়ন করা হয়।

 

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.