মাদ্রিদে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) উদযাপিত

প্রকাশিত:রবিবার, ১৭ নভে ২০১৯ ০৫:১১

মাদ্রিদে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) উদযাপিত

কবির আল মাহমুদ, স্পেন :

 

স্পেনের রাজধানী মাদ্রিদে আনজুমানে আল ইসলাহ মাদ্রিদ,স্পেনের আয়োজনে ব্যাপক উৎসাহ ও যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) উদযাপিত হয়েছে। মাদ্রিদের বাঙালী অধ্যুষিত লাভাপিয়েস সংলগ্ন শাহজালাল লতিফিয়া ফুলতলী জামে মসজিদে  প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা:)-এর পূণ্যময় জীবন ও কর্ম নিয়ে আলোচনা, দোয়া ও মিলাদ মহাফিল এবং তবারক বিতরণের মধ্যে দিয়ে দিবসটি পালন করা হয়।

 

আনজুমানে আল ইসলাহ মাদ্রিদ,স্পেনের সভাপতি মাওঃ খলিলুর রহমানের সভাপতিত্বে আয়োজিত মাহফিলের উদ্বোধন করেন আনজুমানে আল ইসলাহ স্পেনের সভাপতি মাওলানা আসাদুজ্জামান রাজ্জাক। মাহফিলে প্রধান অতিথি ছিলেন লতিফিয়া ওলামা সোসাইটি ইউ.কের ভাইস প্রেসিডেন্ট মাওলানা মুফতি আব্দুর রহমান নিজামী। প্রধান বক্তা ছিলেন মুফতি মাওঃ আব্দুল ওয়াদুদ লতিফী। বক্তব্য দেন মোঃ মাহবুবুর রহমান, হাফিজ আবু তাহের মিসবাহ, কারী আব্দুল কুদ্দুস প্রমুখ।

বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা:)-এর পূণ্যময় জীবন ও কর্ম নিয়ে আলোচনাকালে মাওলানা মুফতি আব্দুর রহমান নিজামী বলেন, ‘বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা:)-এর আবির্ভাব বিশ্বমানবতার মুক্তির দ্বার খুলে দিয়েছিল। তিনি শুধু ধর্ম প্রচারই করেননি, আজীবন তিনি নির্যাতিত বিপন্ন মানুষের মঙ্গলের জন্য কাজ করেছেন। তিনি বলেন, মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর আদর্শ অনুসরণের মাধ্যমেই মানব জাতির শান্তি ও কল্যাণ নিশ্চিত হতে পারে। মহানবী (সা.) কে সৃষ্টি করা না হলে আল্লাহ কিছুই সৃষ্টি করতেন না। মহানবী (সা.)’র প্রতি দুরুদ ও সালাম পেশ করে আমরা লাভবান হতে পারি। প্রকৃত মুমিন হতে হলে প্রিয় রাসূল (সা.) কে নিজের প্রাণের চেয়েও অধিক ভালবাসতে হবে।

তিনি আরো বলেন,  ইসলাম হচ্ছে মানবজাতির জন্য পরিপূর্ণ জীবন বিধান ও শান্তি ধর্ম। সত্যিকারের মুসলিম হতে হলে কুরআন ও হাদিসের আলোকে চলতে হবে। আর আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ মোস্তফা (সাঃ) একজন পরিপূর্ণ মানুষ। আমাদের সৌভাগ্য যে আমরা রাসূলের(সাঃ) উম্মত। ইসলামে কোন রকমের ভেদাভেদ নেই, সবাই এক এবং একই বিধানের অনুসারী। হযরত (সাঃ) এর আদর্শকে বুকে ধারণ করে ইসলামের সঠিক পথ অনুসরণের মাধ্যমে শান্তিময় জীবন গড়তে হবে।

মুফতি মাওঃ আব্দুল ওয়াদুদ লতিফী বলেন, ‘নামাজ, রোজা, হজ্ব, যাকাত ইত্যাদি ইসলামী নিয়ামত আমরা পেয়েছি প্রিয় নবীর (দ.) মাধ্যমে। নামাজে আল্লাহ ও তার রাসূলের (দ.) স্মরণ করা না হলে সেই নামাজ কখনো কবুল হবে না। সালাফিদের বদ আকিদা ও ইসলামের বিকৃত অনুশীলনের ব্যাপারে তিনি দ্বীনদার জনতার দৃষ্টি আকর্ষণ করেন।

 

আনজুমানে আল ইসলাহ মাদ্রিদ,স্পেনের সাধারন সম্পাদক মাওঃ আজমাল হোসাইনের সঞ্চালনায় প্রবাসী বাংলাদেশি নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। এরপর মাওলানা মুফতি আব্দুর রহমান নিজামীর পরিচালনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় বাংলাদেশের এবং প্রবাসী বাংলাদেশিদের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেও দোয়া করা হয়।

 

আলোচনা ও দোয়া মাহফিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা মুজিবুর রহমান, হাফিজ আবুল কাসেম, মাওলানা আবুল কালাম শিবলু, মোঃ জাহাঙ্গীর আলম, মাওলানা আতিকুর রহমান, আহমদ আসাদুর রহমান সাদ,আব্দুল হামিদ সনজু, আব্দুল জব্বার তালুকদার, ইসলাম উদ্দিন, হাজী হাবিব আলী, আব্দুল কায়ূম মাসুক, খলিল মিয়াসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সংস্কৃতিক, ব্যবসায়ী নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। পরে দোয়া ও মাহফিল শেষে অংশগ্রহণকারীদের মাঝে তবারক বিতরণ করা হয়।

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •