মানিকছড়ি ‘প্রেরণা’র অনন্য দৃষ্টান্ত

প্রকাশিত:মঙ্গলবার, ১৯ মে ২০২০ ১০:০৫

মানিকছড়ি ‘প্রেরণা’র অনন্য দৃষ্টান্ত

মানিকছড়ি ঃ
বৈশ্বিক মহামারি ‘করোনা ভাইরাস’ বিশ্বের ক্ষমতাধর সকল শক্তিকে পরাস্ত করে প্রাণঘাতিব্যাধি সারা বিশ্বে ইতোমধ্যে তিন লক্ষাধিক মানুষের প্রাণ কেড়ে নিয়েছেন। এই মহামারি প্রতিরোধে দেশে সরকার ঘোষিত লকডাউন পালন করতে গিয়ে মানুষজন হয়ে পড়েছে কর্মহীন ও গৃহবন্দি। ফলে খাদ্যসংকট চলছে জনপদে। মানুষের এমন দুর্ভোগে মানিকছড়িতে ছাত্র সমাজের উদ্যোগে গঠিত হয়েছে অসংখ্য মানবসেবী সংগঠন। অসহায়, দরিদ্র জনগোষ্টির মধ্যে বিভিন্ন সংস্থা কর্তৃক ত্রাণ বঞ্চিতদের মাঝে ত্রাণ-সামগ্রী ও সবজি বিতরণের পাশাপাশি ঈদকে সামনে রেখে বয়োঃবৃদ্ধ মা’য়ের জন্য ঈদ-উপহার বিতরণ করে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রেরণা’ নামক মানবসেবী সংগঠনটি। এতে মানবসেবায় অনুপ্রাণিত হচ্ছে যুব সমাজ।
মার্চ-২০২০ মাসের শেষ নাগাদ বৈশ্বিক মহামারি ও প্রাণঘাতি‘করোনা ভাইরাস বাংলাদেশে আধিপত্য বিস্তার করে। অল্প সময়ে বিশ্বকে কাঁপিয়ে বিশ্বের ক্ষমতাধর শক্তিকে পরাস্ত করে এই মহামারি প্রাণঘাতি ‘করোনা ভাইরাস’এখন বাংলাদেশকেও তছনছ করে দিচ্ছে। ফলে দেশব্যাপি সরকার ঘোষিত লকডাউনে মানুষজন গৃহবন্দি। ফলে কম-বেশি সকলেই কর্মহীন। এতে করে সমাজের অতি নি¤œ, নি¤œ, মধ্যবিত্ত পরিবারে চলছে খাদ্যসংকট। সরকারী ত্রাণ বঞ্চিত জনদুর্ভোগ অনুধাবণ করে মানিকছড়িতে অসংখ্য মানবসেবী সংগঠন মাঠে নেমেছে। ইত্যোমধ্যে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে ‘প্রেরণা’ নামক সংগঠনটি। এই সংগঠনের প্রধান নির্বাহী মো. ইমরান হোসেন ইমন একজন উদীয়মান খেলোয়াড়। মাত্র ২২ বছর বয়সে জেলা, বিভাগে অনুষ্টিত ক্রিকেট ও ফুটবলে কৃতিত্ব দেখিয়ে ইতোমধ্যে অর্জন করেছেন ইংলিশ অলিম্পিয়াড ক্রেস্টসহ নানা পুরস্কার। বৈশ্বিক মহামারিতে অসহায় মানুষের হাহাকার দেখে মানুষের মাঝে মানবতার পরশ ছড়িয়ে দিতে এই ক্রীড়াবিদ গঠন করেছেন প্রেরণা’ নামক একটি মানবসেবী সংগঠন। শুধু সংগঠন করে থেমে থাকেননি। জীবনের শ্রেষ্ট অর্জন খেলার ক্রেস্ট নিলামে বিক্রি করে দৃষ্টান্ত রেখেছেন। ক্রেস্ট বিক্রির অর্থ দিয়ে ইতোমধ্যে ৫০ দরিদ্র ও সুবিধা বঞ্চিত পরিবারে ত্রাণ-সামগ্রী, ২শত ৫০ পরিবারে ১ হাজার ১শত কেজি সবজি বিতরণ এবং ৩৫জন বয়োঃবৃদ্ধ মা’য়ের হাতে তুলে দিয়েছেন ঈদ-উপহার।
‘প্রেরণা’র এমন অনন্য দৃষ্টান্ত জনপদে অনুকরণীয় হয়ে থাকবে উল্লেখ করে উপজেলা প্রেস ক্লাব, শিল্পকলা ও দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আবদুল মান্নান বলেন,‘প্রেরণা’র এ অনন্য উদাহরণ সত্যিই অনুকরণীয়। তারা দেখিয়ে দিয়েছে ধন নয়, মনই মানবতার বড় শক্তি। প্রেরণা’র পথচলা সমাজে অনুকরণীয় হয়ে থাকবে। এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদ ‘প্রেরণা’র মানবসেবার প্রশংসা করে বলেন, আত্মমানবতার সেবায় জ্বলন্ত উদাহরণ দেখিয়েছেন ‘প্রেরণা’। আমি প্রেরণা’র পথচলায় সফলতা প্রত্যাশা করছি।

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •