মার্কিন নির্বাচনী বিতর্ক ::: ট্রাম্প আর হিলারি শিবিরে বইছে উত্তেজনা

প্রকাশিত:শুক্রবার, ২৩ সেপ্টে ২০১৬ ১১:০৯

মার্কিন নির্বাচনী বিতর্ক ::: ট্রাম্প আর হিলারি শিবিরে বইছে উত্তেজনা

Democratic presidential candidate Hillary Clinton speaks at her first-in-the-nation presidential primary campaign rally, Tuesday, Feb. 9, 2016, in Hooksett, N.H. (AP Photo/Matt Rourke)

মাহফুজ আদনান ::::

মার্কিনী নির্বাচন মানেই টান টান উত্তেজনা । বাকযুদ্ধ । কে কাকে কিভাবে কথার মারপ্যাচে গায়েল করতে পারেন । সেই বিষয় গুলো নিয়েই চলে চুলছেড়া বিশ্লেষন। প্রতিটি নির্বাচনে এরকমই উত্তেজনা বিরাজ করে । প্রার্থীদের পক্ষে যেমন চলে নির্ঘুম প্রচারণা । তেমনি একে অপরকে লক্ষ্য করে চলে বাকযুদ্ধ । এবারের আসন্ন নির্বাচনের বাকযুদ্ধটি আগামী ২৬ সেপ্টেম্বর নিউইয়র্কের হফস্ট্রা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ।
সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের স্ত্রী সাবেক পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিনটন আর ধনকুবের ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্পের বাকযুদ্ধ নিয়ে দুটি শিবিরে বইছে ব্যাপক প্রস্তুতি ।
দলীয় প্রার্থীতা চুড়ান্ত হবার পর থেকেই দুই প্রার্থীরা একে অন্যকে যে কাদা ছোড়াছুড়ি করছেন । নিউইয়র্কে অনুষ্ঠিতব্য সামনের সেই বিতর্কটি নিয়ে এরই মধ্যে ব্যাপক কৌতুহলের সৃষ্টি হয়েছে ।
প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটন ও রিয়াল এস্টেট মোগলও রিয়ালিটি টিভি স্টার রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প উভয়েই রয়েছেন ইমেজ সঙ্কটে। এক বছরেরও বেশি সময় নির্বাচনী প্রচারণা সত্ত্বেও হিলারি কিংবা ট্রাম্প কেউই তাদের ইমেজ বৃদ্ধি করতে সক্ষম হননি।

how-much-donald-trump-makes-in-speaking-fees-compared-to-everyone-elseবিভিন্ন সমীক্ষায় দেখা যাচ্ছে, দুই তৃতীয়াংশ ভোটার এবারের নির্বাচনী প্রচারণাকে সাম্প্রতিককালের মধ্যে সর্বাপেক্ষা নেতিবাচক হিসেবে নিয়েছেন। সচেতন ভোটাররা নানান হিসেব নিকেষ নিয়ে ব্যস্ত । কাকে দেয়া যায় প্রেসিডেন্টের মত শীর্ষ পদ । আর বিশ্বের অন্যতম শক্তিধর দেশের দায়িত্ব ।
যতই আলোচনা সমালোচনা দুই প্রার্থির থাকুক না কেন । এই দুইজন এর একজনকেই দায়িত্ব নিতে হবে । বিভিন্ন গণমাধ্যমের জরিপে যদিও দুই প্রার্থীকে নিয়ে জরিপ হয়েছে । সেখানেও দুই প্রার্থীর অবস্থান উঠা নামা করেছে । তাই এই জটিল রাজনৈতিক সমীক্ষার জবাব দেয়া কারো পক্ষেই সম্ভন নয় । সে জন্য অপেক্ষা করতে হবে নির্বাচন পর্যন্ত । সেজন্য অবলোকন করতে হবে ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া বিতর্ক । আর এই সব বিতর্ক কার্যক্রম থেকেই বেড়িয়ে আসবে ” হু ইজ পারফেক্ট ফর ইউনাইটেড ষ্টেটস অব আমেরিকা” ????

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •