Fri. Feb 28th, 2020

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

মার্কিন নির্বাচনে এবার নতুন চমক বাংলাদেশি নাবিলা

1 min read

প্রেসিডেন্ট নির্বাচনের হাওয়া বইতে শুরু করেছে যুক্তরাষ্ট্রে। রিপাবলিকান ও ডেমোক্রেট দুটি দলই ইতোমধ্যে জোর প্রচারণা শুরু করেছে। আর আসন্ন এই নির্বাচনকে ঘিরে মার্কিন গণমাধ্যমে বেশ গুরুত্বের সঙ্গে উচ্চারিত হচ্ছে বাংলাদেশি বংশোদ্ভূত নাবিলা ইসলামের নাম।

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যের একটি আসনে ডেমোক্রেটিক দলের পক্ষে প্রার্থীতার জন্য লড়ছেন নাবিলা। তার বয়স ৩০ বছর।

মার্কিন গণমাধ্যমে নাবিলাকে ‘আটলান্টার এওসি’ হিসেবে আখ্যা দেওয়া হচ্ছে। তুলনাটা আলেক্সান্দ্রিয়া ওকাসিও কোর্তেজের (এওসি) সঙ্গে। কোর্তেজ মার্কিন কংগ্রেসে নির্বাচিত কনিষ্ঠতম নারী আইনপ্রণেতা। ২০১৮ সালে ডেমোক্রেটিক দলের প্রাইমারি নির্বাচনে তিনি নিউইয়র্কের ১৪তম কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট আসন থেকে প্রতিনিধি পরিষদে নির্বাচিত হন। তখন তার বয়স ছিল মাত্র ২৯ বছর।

মার্কিন গণমাধ্যম থেকে শুরু করে রাজনীতি ও নির্বাচন বিশ্লেষকরা বাংলাদেশি বংশোদ্ভূত নাবিলা ইসলামের ক্ষেত্রেও একই রকম সম্ভাবনা দেখছেন।

 

এ দিকে রাজনীতিকে পেশা হিসেবে বেছে নিতে এরই মধ্যেই নিজের চাকরিও ছেড়ে দিয়েছেন নাবিলা ইসলাম। আর ভোটের মাঠে প্রচারণার মূল হাতিয়ার হিসেবে নাবিলা বেছে নিয়েছেন স্বাস্থ্যসেবার বিষয়টি।

কোর্তেজের মতো নাবিলা চমক দেখাবেন কি-না সেটা সময়ই বলে দেবে। তবে ভোটের আগ পর্যন্ত তিনি যে তার আসনের অন্যতম দাবিদার হিসেবে আলোচনায় থাকবেন তেমন আভাস মিলেছে।

ইতোমধ্যে রো খান্না নামে ক্যালিফোর্নিয়ার একজন ডেমোক্রেট প্রতিনিধি পরিষদের সদস্য দলের পছন্দের বাইরে গিয়ে নাবিলাকে সমর্থন দিয়েছেন। কংগ্রেসে দায়িত্বরত একজন আইনপ্রণেতার দলীয় পছন্দের বাইরে গিয়ে কোনো প্রার্থীকে সমর্থন দেওয়ার নজির মার্কিন রাজনীতিতে এটাই প্রথম।

খান্না তার সিদ্ধান্তের কারণ ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন, নাবিলার নির্বাচনী মূল্যবোধে আমি অনুপ্রাণিত হয়েছি। তিনি এমন একজন প্রার্থী যিনি একজন সাধারণ মার্কিন নাগরিক হিসেবে সবার জন্য স্বাস্থ্যসেবার প্রয়োজনীয়তা উপলব্ধি করেন।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.