মাহাথির-নাজিবের ভাগ্য পরীক্ষা চলছে

মালয়েশিয়ার ১৪তম জাতীয় নির্বাচনের ভোট চলছে। আজ বুধবার সকাল ৮টা (স্থানীয় সময়) থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। দেশের সাধারণ জনগণ নির্বাচনী আচরণ ও শৃঙ্খলা বজায় রেখে স্বত:স্ফূর্তভাবে ভোট দিচ্ছেন প্রতিটি কেন্দ্রে।

২২২টি সংসদীয় আসন এবং ৫৮৭টি প্রাদেশিক আসনের ভোট গ্রহণ চলছে। দেশটিতে ভোটারের সংখ্যা এক কোটি ৪৯ লাখ ৪০ হাজার ৬২৭ জন। পোলিং সেন্টার রয়েছে আট হাজার ৮৯৮টি।

এ নির্বাচনের ফলাফলই নির্ধারণ করে দেবে বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের রাজনৈতিক ভবিষ্যৎ। ক্ষমতাসীন প্রধানমন্ত্রী, আমনোর প্রধান ও বারিসান ন্যাশনাল জোটের নেতা নাজিব রাজাক শেষ মুহূর্তে ভোটারদের মন জয় করতে তিনটি প্রতিশ্রুতি দিয়েছেন। এগুলোর মধ্যে অন্যতম তরুণদের কর অব্যাহতি দেওয়ার আশ্বাস।

নাজিব তার দেয়া প্রতিশ্রুতিগুলোর বিষয়ে বলেছেন, যদি তিনি পুননির্বাচিত হন তাহলে ২৬ বছর বা তার কম বয়সী সবার কর মওকুফ করে দেবেন। ওই বয়সসীমার মধ্যে কাউকে আর আয়কর দিতে হবে না। এমনকি যারা আগে দিয়ে ফেলেছেন তারা কর বাবদ দেয়া অর্থ ফেরত পাবেন। এ ছাড়া রোজার মাসের শুরুর দুই দিন তিনি সরকারি ছুটি ঘোষণা করবেন। এর পাশাপাশি, ঈদকে কেন্দ্র করে মহাসড়কের টোল পাঁচ দিনের জন্য রহিত করে দেয়ার বিধানও পাস করবেন তিনি। ঈদের আগের দুই দিন, ঈদের দিন ও তার পরের দুই দিন টোল দিতে হবে না, যদি তিনি নির্বাচনে জয় লাভ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *