Sat. Dec 7th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

মিয়ানমারকে ২৫ হাজার রোহিঙ্গার তালিকা হস্তান্তর

1 min read

মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের সঙ্গে এক বৈঠকে মিয়ানমারকে ২৫ হাজার রোহিঙ্গার একটি তালিকা হস্তান্তর করেছে বাংলাদেশ। এ তালিকায় ছয় হাজার পরিবারের ২৫ হাজার রোহিঙ্গার নাম রয়েছে।

 

সোমবার ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এক বৈঠকে মিয়ানমারকে এ তালিকা হস্তান্তর করা হয়। এ পর্যন্ত প্রায় ৫৫ হাজার রোহিঙ্গার নামের তালিকা মিয়ানমার কর্তৃপক্ষকে দিল বাংলাদেশ।

 

মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব মিন্ট থোয়ের নেতৃত্বাধীন প্রতিনিধিদলের সঙ্গে এক দীর্ঘ বৈঠক শেষে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান সাংবাদিকদের এসব তথ্য জানান।

 

 

 

তিনি বলেন, মিয়ানমার পক্ষ বলেছে যে তারা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরার জন্য বোঝাচ্ছেন। কিন্তু রোহিঙ্গা শিবিরে তাদের আলোচনার সময় তারা ফেরার অনুরোধ জানালে রোহিঙ্গা প্রতিনিধিরা হাসছিলেন।

 

রোহিঙ্গাদের মাঝে আস্থার ঘাটতি রয়েছে বলে উল্লেখ করেন কামরুল আহসান।

 

বাংলাদেশে বর্তমানে ১১ লাখের অধিক রোহিঙ্গা আশ্রয় নিয়ে আছেন। তাদের বেশির ভাগই ২০১৭ সালের ২৫ আগস্টের পর বাংলাদেশে প্রবেশ করেছেন।

 

রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বাংলাদেশ ও মিয়ানমার ২০১৭ সালের ২৩ নভেম্বর চুক্তি সই করে। পরে দুই দেশ ২০১৮ সালের ১৬ জানুয়ারি মাঠপর্যায়ে কার্যক্রম এগিয়ে নিতে ‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ চুক্তি করে।

 

‘ফিজিক্যাল অ্যারেঞ্জমেন্ট’ অনুযায়ী, প্রত্যাবাসন শুরুর দুই বছরের মধ্যে শেষ হওয়ার কথা ছিল।

 

রোহিঙ্গাদের প্রথম দল ফেরার কথা ছিল গত বছরের ১৫ নভেম্বর। কিন্তু রাখাইনে অনুকূল পরিবেশ না থাকায় রোহিঙ্গারা ফিরতে রাজি না হওয়ায় এ কার্যক্রম স্থগিত করা হয়।

 

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.