মিয়ানমারে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সাথে বৈঠক যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন মিয়ানমারে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার।

 

সোমবার সৌজন্য সাক্ষাৎকালে বিশেষ দূত ক্রিস্টিন বাংলাদেশসহ সংশ্লিষ্ট সকল সদস্য দেশের সহযোগিতায় তার উপর অর্পিত দায়িত্ব প্রতিপালনে তিনি সক্ষম হবেন বলে আশা প্রকাশ করেন।

 

এ সময় রাষ্ট্রদূত মাসুদ মহাসচিবের বিশেষ দূতের দায়িত্ব নেওয়ার জন্য ক্রিস্টিনকে অভিনন্দন জানান এবং তাকে দ্রুত সুবিধাজনক সময়ের মধ্যে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। ক্রিস্টিন আগামী জুন মাসে মিয়ানমার সফরের প্রস্তুতি নিচ্ছেন বলে উল্লেখ করেন।

 

ক্রিস্টিন জানান, তিনি বাংলাদেশের ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর বক্তব্য সরাসরি শুনতে আগ্রহী। বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের উদারতার সাথে মানবিক আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকার ও জনগণের প্রশংসা করেন তিনি।

 

ক্রিস্টিন সুইজারল্যান্ডের একজন পেশাদার কূটনীতিক। তিনি এর আগে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে জার্মানি ও থাইল্যান্ডে দায়িত্ব পালন করেন।

 

গত বছর ১৬ নভেম্বর মিয়ানমার পরিস্থিতির উপর জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে উন্মুক্ত ভোটের মাধ্যমে একটি রেজুলেশন গৃহীত হয়, যাতে রাখাইন প্রদেশে অবিলম্বে সহিংসতা বন্ধ, সকলের জন্য মানবিক সহায়তা নিশ্চিত করা ও বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের ব্যবস্থা গ্রহণের বিষয়সহ জাতিসংঘ মহাসচিবের একজন বিশেষ দূত নিয়োগের অনুমোদন দেওয়া হয়।

 

এই রেজুলেশন পরবর্তীতে ডিসেম্বর মাসের ২৪ তারিখে ৭২তম সাধারণ পরিষদের প্লেনারিতে পুনরায় উন্মুক্ত ভোটে পাস হয়ে চূড়ান্তভাবে গৃহীত হয়। সে মোতাবেক জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ যাচাই-বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ক্রিস্টিন শ্রেনার বার্গেনারকে তার বিশেষ দূত হিসেবে নিয়োগ দিলেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *