Tue. Nov 19th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণে বরাদ্দ পেল ট্রাম্প

1 min read

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার জানিয়েছেন, দেশের দক্ষিণাঞ্চলে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৩৬০ কোটি ডলার অনুমোদন দেয়া হয়েছে। এই টাকা দিয়ে ১৭৫ মাইল সীমান্ত দেয়াল নির্মাণ করা হবে। এর ফলে ১২৭টি সামরিক নির্মাণ কাজ স্থগিত রাখা হবে। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ ছিল ট্রাম্পের একটি বড় নির্বাচনী প্রতিশ্রুতি।

 

প্রতিরক্ষামন্ত্রী সীমান্ত দেয়াল শব্দটি ব্যবহার না করে সীমান্ত প্রতিবন্ধক শব্দটি ব্যবহার করেছেন। ২০২০ সালের নির্বাচনকে মাথায় রেখে প্রতিশ্রুতি বাস্তবায়নে তৎপর হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

গত জুলাইয়ে প্রতিরক্ষা খাতের ২৫০ কোটি ডলার দেয়াল নির্মাণে ব্যয়ের অনুমতি দেয় যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের আদেশে বলা হয়েছে, মেক্সিকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে দেয়ালের একটি অংশ নির্মাণের জন্য ট্রাম্প পেন্টাগনের তহবিল থেকে ২৫০ কোটি মার্কিন ডলার ব্যবহার করতে পারবেন। এই রায়ের ফলে তহবিলের অনুমোদিত অর্থ ক্যালিফোর্নিয়া, আরিজোনা এবং নিউ মেক্সিকোতে সীমানা প্রাচীর নির্মাণ প্রকল্পে ব্যবহার করা যাবে।

 

এর আগে সীমান্ত প্রাচীর নির্মাণের পেছনে সরকারি তহবিলের অর্থ ব্যয় নিষিদ্ধ করে রায় দিয়েছিলেন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এক ফেডারেল বিচারক। সুপ্রিম কোর্টের চার বিচারপতির বিপরীতে অন্য পাঁচ বিচারপতি ট্রাম্পকে পেন্টাগনের তহবিল ব্যবহারের অনুমতি দেওয়ার পক্ষে ভোট দেন। ফলে হাইকোর্টের নেয়া নতুন সিদ্ধান্তে ক্যালিফোর্নিয়ার আদালতের ওই রায় বাতিল হয়ে যায়। সুপ্রিম কোর্টের রায়ের পর এক টুইটে একে ‘বড়ো জয়’ বলেন মার্কিন প্রেসিডেন্ট।-বিবিসি

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.