Sat. Dec 7th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

মেলায় কর আদায় দেড় হাজার কোটি টাকা ছাড়াল

1 min read

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত আয়কর মেলায় রাজস্ব আদায় দেড় হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

 

পঞ্চম দিন পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৫৮ কোটি ৬৫ লাখ ৬৫ হাজার ৩৮৬ টাকা।

 

এ পর্যন্ত সেবা গ্রহণ করেছেন ১২ লাখ ৫৯ হাজার ৭৪১ জন, রিটার্ন দাখিল হয়েছে ৪ লাখ ২০ হাজার ৭৬৫টি এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন ২১ হাজার ৫০৬ জন করদাতা।

 

সোমবার রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে আয়োজিত মেলায় সকাল থেকেই করদাতারা ভিড় দেখা গেছে।

 

আয়কর মেলার পঞ্চম দিনে ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা রাজস্ব আদায় হয়। এই দিন সেবা গ্রহণ করেন ২ লাখ ৯০ হাজার ৮৩৪ জন, রিটার্ন দাখিল হয়েছে ১ লাখ ৬ হাজার ২০০টি এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন ৪ হাজার ৯৬৫ জন করদাতা।

 

এর আগে মেলার চতুর্থ দিনে ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা রাজস্ব আদায় হয়। এই দিন সেবা গ্রহণ করেন ২ লাখ ৯২ হাজার ৫২৫ জন, রিটার্ন দাখিল হয় ৯২ হাজার ৯১৬টি এবং নতুন ই-টিআইন নিবন্ধন নেন ৪ হাজার ৫৬২ জন করদাতা।

 

আয়কর মেলার তৃতীয় দিনে ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা রাজস্ব আদায় হয়। দ্বিতীয় দিনে ৪৭৯ কোটি ১ লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা রাজস্ব আদায় হয়। মেলার প্রথম দিনে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা রাজস্ব সংগ্রহ করে এনবিআর।

 

‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হয় সপ্তাহব্যাপী আয়কর মেলা। এবছর দেশের আটটি বিভাগ, ৬৪টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা হচ্ছে। মেলার পরিধি গত বছরের মেলার চেয়ে কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে।

 

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতাগণ রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

 

ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক ৫টি এবং বেসিক ব্যাংক ৪টি), ই-পেমেন্টের জন্য ৩টি, ই-ফাইলিং এর জন্য ২টি বুথ পৃথক রয়েছে। এছাড়া, মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্যসেবা প্রদানের জন্য একটি মেডিক‌্যাল বুথ রয়েছে।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.