যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা করবিনকে ‘ইহুদিবিদ্বেষী’ আখ্যা দিলেন এমপি মার্গারেট

যুক্তরাজ্যের লেবার পার্টির নেতা জেরেমি করবিনকে ইহুদিবিদ্বেষী ও বর্ণবাদী আখ্যা দিয়েছেন জ্যেষ্ঠ লেবার এমপি মার্গারেট হজ। মঙ্গলবার (১৭ জুলাই) পার্লামেন্টে বাক-বিতণ্ডা চলার সময় এ আখ্যা দেন তিনি। ইহুদিবিদ্বেষ নিয়ে আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি সংজ্ঞাকে পূর্ণাঙ্গভাবে গ্রহণ করতে লেবার পার্টির পক্ষ থেকে অস্বীকৃতি জানানোর পর ওই জ্যেষ্ঠ নেতার রোষানলে পড়েন করবিন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব কথা জানা গেছে।

 

আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইন্টারন্যাশনাল হলোকাস্ট রিমেমব্রেন্স অ্যালায়েন্স (আইএইচআরএ) এর দেওয়া ইহুদিবিদ্বেষের মূল সংজ্ঞা ব্রিটিশ সরকার, স্কটিশ পার্লামেন্ট, ওয়েলশ অ্যাসেমব্লি, ক্রাউন প্রসিকিউশন সার্ভিস ও ১২৪টি স্থানীয় কর্তৃপক্ষ অনুসরণ করে থাকে। তবে পূর্ণাঙ্গ সে নির্দেশিকা থেকে চারটি নমুনা বাদ দিয়েছে লেবার পার্টি। সেটিই এখন লেবার পার্টির আচরণবিধিতে পরিণত হয়েছে। সমালোচনাকারীদের অভিযোগ, এটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইন্টারন্যাশনাল হলোকাস্ট রিমেমব্রেন্স অ্যালায়েন্স (আইএইচআরএ) এর দেওয়া ইহুদিবিদ্বেষের সংজ্ঞা ও দৃষ্টান্তের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। লেবার পার্টি ইহুদিবিদ্বেষকে অন্য বর্ণবাদী আচরণগুলো থেকে আলাদা করে দেখছে।

 

সোমবার (১৭ জুলাই) রাতে ইহুদিবিদ্বেষ সংক্রান্ত আচরণবিধিটি পরিবর্তনের জন্য লেবার পার্টির জাতীয় নির্বাহী কমিটিতে (এনইসি) ভোটাভুটি হয়। ইহুদি নেতা ও লেবার এমপিদের অনেকে আচরণবিধিটি পরিবর্তনের পক্ষে সমর্থন জানান। মঙ্গলবার এনইসি-এর তিন ঘণ্টার একটি অধিবেশনে যোগ দেন করবিন। আচরণবিধিটি বহাল রাখার পক্ষে অবস্থান ব্যক্ত করেন তিনি। তবে এ ব্যাপারে আলোচনার পথ খোলা রাখারও পরামর্শ দেন এ লেবার নেতা। করবিনের এমন সিদ্ধান্তে তার বিরুদ্ধে ক্ষুব্ধ হয়ে ওঠে কেউ কেউ। মঙ্গলবার তারই বহিঃপ্রকাশ ঘটতে দেখা যায়।

 

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার ব্রেক্সিট প্রশ্নে পার্লামেন্টে কয়েক ধাপে ভোটাভুটি হচ্ছিলো। তখন হঠাৎ স্পিকারের চেয়ারের পেছন দিয়ে করবিনের কাছে পৌঁছে যান মার্গারেট হজ এবং তাকে আক্রমণ করে কথা বলতে থাকেন। করবিন প্রতিবাদ করলে হজ বলে ওঠেন, ‘আপনি কী বলছেন সেটা বিষয় নয়, আপনি কী করছেন সেটাই বিবেচনার বিষয়। আর আপনার কর্মকাণ্ড দিয়ে বুঝিয়ে দিয়েছেন যে আপনি একজন ইহুদিবিদ্বেষপ্রবণ বর্ণবাদী।’

 

করবিনকে মার্গারেট হজ আরও বলেন, ‘আপনি প্রমাণ করেছেন, আমার মতো মানুষদের আপনি দলে রাখতে চান না।’ উত্তরে শান্তভাবে করবিন বলেন, ‘এটা দুঃখজনক যে আপনি এমনটা ভাবেন।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *