Sun. Sep 22nd, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় প্রবাসী বাঙালির বর্ষবরণ

1 min read

বাঙালির হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্যে লালিত বর্ষবরণের বর্ণাঢ্য উৎসবে মুখরিত হয়েছিল যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের প্রবাসী বাংলাদেশিরা।

 

স্থানীয় সময় রোববার পয়লা বৈশাখের দিনই আটলান্টার বার্কমার হাই স্কুল মিলনায়তনে সন্ধ্যে ৭টা থেকে মধ্যরাত অবধি অনুষ্ঠিত এই জাঁকজমকপূর্ণ উৎসবের আয়োজক ছিল বাংলাদেশ ফাউন্ডেশন অব জর্জিয়া।

 

বাঙালির প্রিয় লাল আর সাদা মেশানো শাড়ি আর খোঁপায় ফুল গুঁজে ললনাসহ বাঙালিয়ানা সাজে সজ্জিত অগণিত পুরুষ আর শিশু-কিশোরের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ঢাক-ঢোল, খোল করতাল, বাঁশির এক অবিমিশ্র সুরের মূর্ছনায় দৃষ্টিনন্দন শোভাযাত্রার মধ্য দিয়ে বাংলা ১৪২৬ সনকে বরণ করে নেয়া হয় ওই আয়োজনে।

 

একই সাথে আয়োজিত বৈশাখী মেলায় পান্তা, ইলিশ, শুটকি, ঝাল-মুড়ি, পিঠাসহ স্বদেশের মুখরোচক নানা খাবারের স্টল এবং শাড়ি-চুড়ি, গহনা, সালোয়ার কামিজ, পাঞ্জাবি ও স্বদেশের রকমারি পণ্যের সমাহারে সারাক্ষণ বিকিকিনিতে সরব থেকেছেন প্রবাসীরা। সন্ধ্যার পর মেলা প্রাঙ্গণটি অসংখ্য মানুষের ভিড়ে এক খণ্ড বাংলাদেশে পরিণত হয়। এসময় একে অপরের কুশল বিনিময়, প্রাণখোলা জমপেশ আড্ডা আর মঞ্চ মাতানো সংগীতের আবহে প্রাণোচ্ছল হয়ে ওঠে গোটা মেলা প্রাঙ্গণ।

 

সাংস্কৃতিক পর্বে অংশ নেন চ্যানেল আই সেরা কণ্ঠের শিল্পী মীরা সিনহা, রোমেল খান, সোনিয়া দানেনবার্গ, সাগনিকা মুখার্জী, দেবাদ্রিতা গোস্বামী ও সৈকত প্রধান।

 

অতিথিদের মধ্যে শুভেচ্ছা বক্তব্য দেন ফোবানার দুই সাবেক চেয়ারম্যান জসিম উদ্দিন ও ডিউক খান, জর্জিয়া বাংলাদেশ সমিতির সভাপতি মোস্তফা কামাল মাহমুদ ও সাধারণ সম্পাদক এ এইচ রাসেল, জর্জিয়া আওয়ামীলীগের সভাপতি হুমায়ুন কবির কাওসার, জর্জিয়া বিএনপির সভাপতি নাহিদুল খান সাহেল ও জর্জিয়ার মূলধারার আসন্ন কংগ্রেস নির্বাচনের প্রথম বাংলাদেশি মহিলা পদপ্রার্থী নাবিলা রহমান, আয়োজক সংগঠনের  চেয়ারম্যান মুহাম্মদ আলী মানিক, সভাপতি শাকিরা আলী বাচ্চি ও সাধারণ সম্পাদক অভিষেক শ্যাম।

 

মেলার মূল মঞ্চ থেকে আয়োজক সংগঠনের দীর্ঘ সময়ের সভাপতি মুহাম্মদ আলী মানিককে কৃতজ্ঞতা স্বরূপ সম্মাননা দেওয়া হয় এবং চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার জন্য তাকে আন্তরিক ধন্যবাদ জানান নব-নির্বাচিত সভাপতি শাকিরা আলী বাচ্চি। এসময় সংগঠনের নতুন কার্যকরী কমিটির সকল সদস্যকে মঞ্চে ডেকে পরিচয় করিয়ে দেওয়া হয়। এছাড়া বিশেষ ধন্যবাদ জানানো হয় এমঅ্যান্ডজে ফাউন্ডেশনের সভাপতি জামিল ইমরানকে।

 

পুরো আয়োজনটিতে সার্বিকভাবে বিভিন্ন দায়িত্বে নিয়োজিত ছিলেন মিনহাজুল ইসলাম বাদল, মোহাম্মদ রহমান রুবন, সৌরভ তালুকদার, হাসান চৌধুরী সুহেল, খন্দকার আব্দুল হক, ফয়সাল শেখ জুয়েল, রেবেকা বেগম ও মন্তোষ রায় এবং স্বেচ্ছাসেবক হিসেবে সহযোগিতা করেছেন সজল খান, সৈকত প্রধান, এমদাদুল ইসলাম, লিওন বিশ্বাস ও রায়হান আহমেদ।

 

বৈশাখী মেলায় বিভিন্ন সংগঠকদের মধ্যে উপস্থিত ছিলেন ফোবানার সাবেক সদস্য সচিব এম মওলা দিলু, জর্জিয়া বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি জাহাঙ্গীর হোসেন, আটলান্টা সিনিয়র সেন্টারের সভাপতি গিয়াসউদ্দিন ভূঁইয়া, জর্জিয়া আওয়ামীলীগের সাবেক সভাপতি সলিম উল্লাহ্‌ সলি ও সাবেক সহসভাপতি ফজলুল হক সুরুজ, ডিসিআই সমন্বয়ক ফারুক আহমেদ ও সংগঠক ডাঃ আজিজুল হক, বাংলাধারার সভাপতি মাহবুবুর রহমান ভূঁইয়া, জর্জিয়া সমিতির সহসভাপতি নজরুল ইসলাম, অর্থ সম্পাদক মোহাম্মদ হোসেন ইকবাল, কার্যকরী সদস্য মোসাম্মাৎ আরজু প্রমুখ।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Developed By by Positive it USA.

Developed By Positive itUSA