যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রশংসিত নারী মিশেল ওবামা

গত ১৭ বছরের মধ্যে প্রথমবারের মতো হিলারি ক্লিনটনকে সরিয়ে যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রশংসিত নারী হিসেবে নাম এসেছে প্রাক্তন ফার্স্টলেডি মিশেল ওবামার। মার্কিন জরিপ সংস্থা গ্যালাপের বার্ষিক জরিপে এ তথ্য জানানো হয়েছে।

প্রাক্তন ফার্স্টলেডি, পররাষ্ট্রমন্ত্রী ও প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার সুবাদে টানা ১৭ বছর গ্যালাপের জরিপে যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রশংসিত নারীর তালিকায় শীর্ষে ছিলেন হিলারি ক্লিনটন। এবার তালিকায় তার নাম এসেছে তৃতীয় নম্বরে। ২০১৬ সালে হোয়াইট হাউজ থেকে বিদায় নেওয়া বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামা এবারই প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের সবচেয়ে প্রশংসিত নারী নির্বাচিত হলেন। তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন অপরাহ উইনফ্রে। আর বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী মেলানিয়া আছেন তালিকার চার নম্বরে। ব্রিটেনের রানী এলিজাবেথ এই নিয়ে ৫০ বারের মতো প্রশংসিত শীর্ষ ১০ নারীর তালিকায় রয়েছেন, যা রীতিমতো রেকর্ড।

প্রশংসিত পুরুষদের তালিকায় শীর্ষে রয়েছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা ১১ বছর ধরে তার এই অবস্থান ধরে রেখেছেন। এর মধ্যে এক বছর প্রেসিডেন্ট পদে প্রার্থীতার সময়, আট বছর প্রেসিডেন্ট থাকাকালে এবং দুই বছর হোয়াইট হাউজ থেকে বিদায় নেওয়ার পর। আলোচিত-সমালোচিত যাই বলা হোক না কেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশংসিত হিসেবে দুই নম্বর অবস্থানে রয়েছেন।