Wed. Nov 20th, 2019

BANGLANEWSUS.COM

-ONLINE PORTAL

যে গ্রামের শিশুদের কোনো নাম নেই!

1 min read

গ্রামের নাম কং থং। ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মেঘালয়ের খাসিয়া পাহাড়ের পাদদেশে গ্রামটির অবস্থান। অদ্ভুত এক কারণে গ্রামটি কম-বেশি পরিচিত। সেটা কি জানেন? এ গ্রামের শিশুদের কোনো নাম রাখা হয় না!

 

হয়তো ভাবছেন, এও সম্ভব? হ্যাঁ, নাম না রাখলেও ঠিকই বিভিন্ন পদ্ধতিতে গ্রামের শিশুদের আলাদা করা হয়। এরমধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে, বিভিন্ন গানের সুরের মাধ্যমে ডাকা। আসলে এক ধরনের কম্পন, যা একেকটা মানুষের জন্য একেক রকম। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এই সুরেই তারা পরিচিতি পায়।

 

এছাড়া বিভিন্ন চিহ্ন বা গাছের ঢাল দেখিয়েও বালক-বালিকাদের চিহ্নিত করা হয়। কবে থেকে গ্রামটিতে এই রীতি চালু হয়েছে তা জানা যায়নি। তবে এই প্রথা নিয়ে গ্রামে একটি লোকগাথা আছে। বহুদিন পূর্বে এক ব্যক্তি শত্রুদের হাত থেকে বাঁচার জন্য গাছের ডালে লুকিয়ে ছিল। লুকিয়ে থাকা অবস্থায় তিনি সুরে সুরে তার সঙ্গীদের বিপদের সংকেত দেন। সংকেত পেয়ে তার বন্ধুরা তাকে উদ্ধার করে। সেই থেকে শুরু।

 

 

 

এরপর কালের বিবর্তনে এই সুর ও গাছের বিভিন্ন ঢাল জড়িয়ে গেছে গ্রামের মানুষের জীবনযাত্রার সঙ্গে। এই গল্পের সত্যতা খুঁজে পাওয়া কঠিন। তবে ঘটনা যাই হোক বিষয়টি খুবই রোমাঞ্চকর এবং অদ্ভুত।

Copyright © Banglanewsus.com All rights reserved. | Newsphere by AF themes.