রমজানে সিডনির ল্যাকান্বায় মাসব্যাপী ফুড ফেস্টিভ্যাল

সিডনির ল্যাকান্বা বাঙালিদের একটি প্রাণের ছোঁয়া। সিডনির সবচেয়ে বেশি প্রবাসী বাঙালি মুসলিম বসবাস করে এখানে। ল্যাকান্বার বাঙালি কমিউনিটিকে ঘিরে বিভিন্ন ধরনের ব্যবসা, হোটেল ও মসজিদ গড়ে উঠেছে।

 

সেই ল্যাকান্বার হ্যাল্ডন স্ট্রিটে বিভিন্ন প্রদেশের মুখরোচক খাবার নিয়ে চলছে মাসব্যাপী ‘হ্যাল্ডন স্ট্রিট ফুড ফেস্টিভ্যাল’। প্রতি বছর মাহে রমজান উপলক্ষে এই ফেস্টিভ্যালের আয়োজন করা হয়। আর এই আয়োজনে দশ বছরের বেশি সময় ধরে সিডনির ল্যাকান্বা রেলওয়ে প্যারেড ও হ্যাল্ডন স্ট্রিটে বসছে ইফতার বাজার। বিভিন্ন স্টলে বিভিন্ন রকমের খাবারের সমারোহ। স্থানীয় লোকজন ছাড়াও দূর থেকে আগত লোকজনের এক মহামিলন ঘটে এই ফেস্টিভ্যালে।

 

সিটি কাউন্সিলের অনুমোদনে প্রতি রমজান মাসে বিকেল ৪টা থেকে ভোর ৩টা পর্যন্ত হ্যাল্ডন সড়ক এবং রেলওয়ে প্যারেডে ভ্রমমাণ দোকানে খাবার বিক্রির অনুমোদন রয়েছে।

 

ফুড ফেস্টিভ্যালে বাঙালিদের খাবারের মধ্যে রয়েছে- তেহারি, বিরিয়ারি, রকমারি কাবাব, হালিম, চা-কফি, জিলাপি, মিষ্টান্ন জাতীয় খাবার, পিঠা ও ফলের জুস। প্রায় প্রতিটি দোকানেই রয়েছে পেঁয়াজি, ছোলা, বেগুনি, আলুর চপসহ বিভিন্ন রকম তেলে ভাজা খাবার।

 

আর অন্যান্য দেশীয় খাবারের মধ্যে রয়েছে-ভিন্ন স্বাদের বার্গার, কাবাব, মিষ্টি, ভুট্টা, সাওয়রমা, ফলাফল, শাহলাব, মোগলাই, মুইটাবাগ ইত্যাদি। ক্যামেল বার্গার একটি জনপ্রিয় মুখরোচক খাবার অধিকাংশ লোকজনের।

 

শুধুমাত্র ফেস্টিভ্যালে যে খাবারের টানেই ছুটে আসে তা কিন্তু নয়; অনেক পুরানো লোকজনের সঙ্গেও একটু দেখা বা আড্ডা হযে যায় এই সিডনির ল্যাকান্বায়। অস্ট্রেলিয়ায় পবিত্র রমজানের এমন আয়োজন সত্যিই ব্যতিক্রম।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *